7.3 C
London
April 24, 2024
TV3 BANGLA
ফিচারশীর্ষ খবরসারাদেশ

ঘরে বসে অনলাইনে জমির মালিকানা বের করার নিয়ম

বাংলাদেশে বর্তমানে প্রচুর পরিমানে জমি বেচাকেনা চলছে। এরমধ্যে কে সঠিকভাবে জমি বিক্রি করছে, আর কেইবা প্রতারণা করছে তা অনেক সময় বোঝা যায় না। ফলে অনেকেই প্রতারণার ভয়ে জমি কিনতে ভয় পান। তবে আশার কথা হচ্ছে, অনলাইনের মাধ্যমে কোন ব্যক্তি জমির মালিক সেটি বর্তমানে খুব সহজেই নির্ণয় বা বের করা যাচ্ছে।

 

আপনি যখন জমির মালিকের সাথে কথা বলবেন তখন তার কাছ থেকে যে খতিয়ান নম্বরটি দেওয়া হবে সে খতিয়ান নাম্বার অনলাইনে দেয়ার মাধ্যমে আপনি এর আসল মালিক কে এবং এ সংক্রান্ত সকল তথ্য পেয়ে যাবেন।

 

আপনার হাতে যদি একটি এন্ড্রয়েড ফোন থাকে এবং ইন্টারনেট কানেকশন থাকে এবং জমির খতিয়ান নম্বর অথবা দাগ নাম্বার জানা থাকে, তাহলে দুই থেকে তিন মিনিটের ভেতরে আপনারা কিছু পদ্ধতি অবলম্বন করতে পারেন এবং জমির মালিকানা বের করতে পারেন।

 

ঘরে বসে জমির মালিকানা বের করার নিয়ম পর্যায়ক্রমে দেয়া হলো:

 

১.

আপনার যদি জমির দাগ ও খতিয়ান নম্বর জানা থাকে তাহলে আপনি সরাসরি  আপনার হাতে থাকা মোবাইল ফোন দিয়ে ব্রাউজার ওপেন করে land.gov.bd এই ওয়েবসাইটটিতে চলে যাবেন।

 

২.

ওয়েবসাইটটিতে আসার পর একটু নিচের দিকে স্ক্রল করতে থাকুন। নিচে গেলে আপনারা একটি অপশন খুজে পাবেন যেখানে লেখা থাকবে খতিয়ান। আপনারা সেই অপশন এর ওপর ক্লিক করে সেখানে ঢুকবেন।

 

৩.

সেখানে ঢোকার পর খতিয়ান টাইপ নির্বাচন করবেন আর এস খতিয়ান এবং এখান থেকে আপনারা জমির আসল মালিক এর নাম খুঁজে পাবেন।

জমিটি কোন জেলায়,  কোন উপজেলায়, কোন গ্রাম ইত্যাদি নানান তথ্য আপনার কাছে চাওয়া হবে।  আপনি সঠিকভাবে সেখানে সঠিক তথ্যটি প্রদান করবেন।

 

৪.

সঠিক তথ্য প্রদান করবার পর আপনারা যখন অনুসন্ধান করবেন তখন সাথে সাথে আপনাদেরকে অন্য একটি পেজে নিয়ে যাওয়া হবে।

সেখানে আপনাদের কাছ থেকে আরো নানান তথ্য নেওয়া হবে এবং কোনটি সঠিক তথ্য সেটি আপনাদেরকে নিজেরাই নির্বাচন করতে হবে।

 

৫.

আপনারা সেখান থেকে সঠিক তথ্য দিয়ে নির্বাচন করলে পরে যে পেজটি আসবে আমাদের চারটি অপশন দেখানো হবে।

সেখানে আপনাদের কাছ থেকে জানতে চাওয়া হবে আপনারা ঠিক কোন মাধ্যমে আপনাদের জমির মালিকের নামটি জানতে চাচ্ছেন।

আপনারা সেখানে খতিয়ান অথবা দাগ নাম্বারটি বসিয়ে দিবেন। এবার আপনারা জমির মালিকের নামটি দেখতে পারবেন। এরপর জমির মালিকের নাম বসালে জমিটি যদি ওই মালিকের হয়ে থাকে তাহলে জমির সকল তথ্য আপনার সামনে উঠে আসবে।

 

এ কয়েকটি ধাপ অনুসরন করলে আপনারা সহজেই জানতে পারবেন একটি জমির আসল মালিক কে এবং কেউ আপনার সাথে প্রতারণা করবার চেষ্টা করছে। এই নিয়মটি ব্যবহার করে আপনারা যদি জমির মালিক বের করেন তাহলে আপনাদের কোনো ধরনের সমস্যায় পড়তে হবে না।

 

২ অক্টোবর ২০২২
এনএইচ

আরো পড়ুন

জার্মানিতে সহজ হচ্ছে নাগরিকত্বের পথ

১৪ এপ্রিল থেকে বন্ধ দেশের সব আন্তর্জাতিক ফ্লাইট

সহজ হচ্ছে ইউরোপের ব্লু-কার্ড পাওয়া

অনলাইন ডেস্ক