11.2 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে করোনা আরো নতুন ধরন, আক্রান্ত ৩৮

করোনার আরো এক নতুন ধরন শনাক্ত করেছে যুক্তরাজ্য। বি ওয়ান ফাইভ টু ফাইভ নামের এই করোনা ভাইরাসে এখন পর্যন্ত ৩৮ জন সংক্রমিত হয়েছেন বলে জানায় ব্রিটিশ গণমাধ্যমগুলো। নতুন ভাইরাসটি ভ্যাকসিনের কার্যক্ষমতা হ্রাস করবে বলে সতর্ক করেছে ব্রিটেন।

 

গত বছর ইংল্যান্ডের কেন্টে শনাক্ত হওয়া বি ওয়ান ওয়ান সেভেন ভাইরাসের জিনোমের সঙ্গে নতুন বি ওয়ান ফাইভ টু ফাইভ ভাইরাসের জিনোমের সঙ্গে মিল রয়েছে বলে জানিয়েছেন এডিনবরা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

 

দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে শনাক্ত হওয়া ই-ফোর এইট-ফোর-কে ভাইরাসের মতো রূপান্তরিত হওয়ার ভয়াবহ বৈশিষ্ট্য রয়েছে বলেও জানিয়েছেন গবেষকরা। ইংল্যান্ডের পাশাপাশি করোনার নতুন ভ্যারিয়েন্ট নাইজেরিয়া, ডেনমার্ক, কানাডা ও যুক্তরাষ্ট্রেও শনাক্ত হয়েছে।

 

বিশেষজ্ঞরা জানায়, যুক্তরাজ্যে আগে শনাক্ত হওয়া করোনার নতুন ধরন কেন্ট ভাইরাসটি ৭০ শতাংশ বেশি প্রাণঘাতী। তবে নতুন শনাক্ত হওয়া বি ওয়ান ফাইভ টু ফাইভ ভাইরাস কতটা ঝুঁকিপূর্ণ তা এখনো নিশ্চিত করা হয়নি।

 

ব্রিটেন সরকারের বরাত দিয়ে গণমাধ্যম জানিয়েছে, দেশজুড়ে চলমান টিকাদান কর্মসূচিতে প্রভাব ফেলবে করোনাভাইরাসের নতুন এই ধরন। টিকার কার্যকারিতা কমে যাবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

 

১৭ ফেব্রুয়ারি ২০২১
এনএইচ

আরো পড়ুন

বিনা পয়সায় ক্রিপ্টোকারেন্সির মালিক হতে মানুষের লম্বা লাইন

নগদ অর্থ দিয়ে আলবেনিয়ানদের দেশে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য

স্যার মো ফারাহ বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেবেনা যুক্তরাজ্যের হোম অফিস