6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

নগদ অর্থ দিয়ে আলবেনিয়ানদের দেশে ফেরত পাঠাচ্ছে যুক্তরাজ্য

নিজ দেশে ফেরত যেতে আলবেনীয় হাজারের বেশি অভিবাসীকে নগদ অর্থ দিচ্ছে ব্রিটিশ সরকার। ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এই অভিবাসীদের নিজ দেশে ফেরত যেতে জনপ্রতি এক হাজার ৭০০ ইউরো পর্যন্ত আর্থিক প্রণোদনা দেয়া হয়েছে বলে খবরে জানা গেছে৷

মূলত অনিয়মিত পথে অভিবাসন ঠেকাতে এই পদক্ষেপ নিয়েছে ব্রিটিশ সরকার। তার আগে দুই দেশের মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয় বলে জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম।

 

 

 

 

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র দপ্তরের তথ্য মতে, চুক্তি সইয়ের পর এক হাজারের বেশি আলবেনীয় অভিবাসীকে দেশে ফেরত পাঠানো হয়েছে। এদের মধ্যে অর্ধেক অভিবাসন প্রত্যাশী নিজের ইচ্ছায় দেশে ফেরত গেছেন৷ আর বাকিদের মধ্যে অনেকের আশ্রয় আবেদন গ্রহণ করা হয়নি৷ কেউ কেউ আবার অপরাধের সঙ্গেও যুক্ত।

উল্লেখ্য, যুক্তরাজ্যে থাকা বন্দিদের দেশে ফেরত পাঠাতে এই প্রণোদনাটি চালু করেছিল দেশটির সরকার৷ শর্ত ছিলো যে, এই অভিবাসীরা প্রত্যাবাসন প্রক্রিয়ায় সহযোগিতা করবে এবং সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাওয়ার আইনি অধিকার পরিত্যাগ করবে।

এদিকে, চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে প্রবেশ ঠেকাতে আন্তর্জাতিক সহিযোগিতার কথা বলছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। বিশেষ করে অভিবাসন বিষয়ে ইউরোপিয়ান কমিশন অব হিউম্যান রাইটসের আইনে পরিবর্তন এনে আফ্রিকার দেশ রুয়ান্ডাতে আবেদন যাচাই-বাছাইয়ের পরিকল্পনা তার।

আরো পড়ুন

রোহিঙ্গাদের জন্য আর্থিক সহায়তা বাড়াতে ব্রিটিশ আইনপ্রণেতাদের আহ্বান

যুক্তরাজ্যে গিনেস রেকর্ড করতে যাচ্ছে ৯ কেজি ওজনের পেঁয়াজ

যুক্তরাজ্য বিশ্ববিদ্যালয়গুলোর আন্তর্জাতিক শিক্ষার্থীদের উপর নির্ভরতা বাড়ছে