9.1 C
London
April 26, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

জার্মানি প্রবেশে ব্রিটিশ নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা

ব্রিটেনের নাগরিকদের জার্মানিতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি হতে যাচ্ছে। জার্মানির পাবলিক হেলথ ইনস্টিটিউট কোভিডের নতুন ভ্যারিয়েন্টের জন্য ব্রিটেনকে উদ্বেগজনক অঞ্চল হিসেবে চিহ্নিত করেছে।

 

জানা যায়, রোববার (২৩ মে) থেকে ব্রিটেন ও নর্দার্ন আয়ারল্যান্ড থেকে জার্মানিতে প্রবেশে নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে।

 

তবে নিষেধাজ্ঞায় ছাড় দেয়া হয়েছে অনেকের জন্য। ব্রিটেন ও নর্দার্ন আয়ারল্যান্ড থেকে আসলেও জার্মান নাগরিকদের ক্ষেত্রে প্রবেশে কোনো বাধা নেই। একইসঙ্গে জার্মান নাগরিকদের স্ত্রী এবং ১৮ বছরের কম বয়স্ক সন্তানের ক্ষেত্রেও প্রবেশাধিকার থাকবে।এক্ষেত্রে তাদেরকে একসঙ্গে সফর করতে হবে। এছাড়া, কারো নিকট আত্মীয় মারা গেলে সেক্ষেত্রে জার্মানিতে প্রবেশে ছাড় পাওয়া যাবে।

 

তবে ব্রিটেন থেকে আসলে যে কোনো অবশ্যই ২ সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে। এমনকি করোনা টেস্টের ফল নেগেটিভ আসলেও তার জন্য কোয়ারেন্টিন বাধ্যতামূলক।

 

জার্মানিতে যারা ট্রানজিট করবেন তারা এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন। তবে তাদেরকে অবশ্যই শুধু বিমানবন্দরের ট্রানজিট এলাকার মধ্যেই অবস্থান করতে হবে।

 

এদিকে ব্রিটিশদের নিয়ে পুরোপুরি উল্টো অবস্থান নিয়েছে স্পেন। দেশটি এতোদিন ধরে থাকা ব্রিটিশ নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা তুলে দিচ্ছে। স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো স্যানচেজ বলেন, ব্রিটিশ ভ্রমণকারীদের আমন্ত্রণ জানাতে পেরে স্পেন আনন্দিত।

 

২২ মে ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

ট্রাউজার ছাড়া ইউনিফর্ম পড়ে প্রতিবাদ

নিউজ ডেস্ক

সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে অনুমতি লাগবে না: হাইকোর্ট

অনলাইন ডেস্ক

যেভাবে ফ্রান্স থেকে বহিষ্কার এড়ালেন এই বাংলাদেশি

নিউজ ডেস্ক