8.2 C
London
April 28, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

টিকে থাকতে সোনা-রুপায় বিনিয়োগ করুন: কিওসাকি

বিশ্ব অর্থনীতি খাদের কিনারায়, এ অবস্থায় টিকে থাকতে সোনা-রুপা ও বিটকয়েনে বিনিয়োগের পরামর্শ দিয়েছেন বিশ্বের অন্যতম শীর্ষ অর্থনীতিবিদ ও বিনিয়োগকারী রোবার্ট কিওসাকি।

বিশ্ব অর্থনীতি নিয়ে ধূসর পূর্বাভাস দিয়ে গত ১ মার্চ এক টুইট বার্তায় তিনি বলেন, ‘সম্ভাব্য অর্থনৈতিক পতন ব্যাংক ও সঞ্চয়কে ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই বিনিয়োগকারীদের একটি পতনের জন্য প্রস্তুতি নেওয়া প্রয়োজন। ’

আমেরিকান উদ্যোক্তা, ব্যবসায়ী ও লেখক রোবার্ট কিওসাকি এ পর্যন্ত ২৬টি বই লিখেছেন।

তার মধ্যে ব্যক্তিগত অর্থনীতি নিয়ে বিশ্বের সর্বাধিক বিক্রিত বই ‘রিচ ড্যাড পুওর ড্যাড’ বইয়ের লেখক তিনি। এই বইটি বিশ্বের ৫১টি ভাষায় অনুবাদ হয়েছে এবং ৪১ মিলিয়ন কপি বিক্রি হয়েছে।

ব্যাংক খাতের এই পতনে সমাধান কী হতে পারে তা খুঁজছেন অর্থনীতিবিদরা। ফিনবোল্ডের প্রতিবেদন অনুযায়ী ব্যাংক অব ইংল্যান্ডের (বিওই) ডেপুটি গভর্নর জন কানলিফ পরামর্শ দিয়েছেন—সম্ভাব্য পতন থেকে ব্যাংক খাতকে ডিজিটাল পাউন্ড হয়তো রক্ষা করতে পারবে।

এর আগে কিওসাকি উদ্বেগ প্রকাশ করে বলেছিলেন, ‘মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি যুক্তরাষ্ট্রের জনসংখ্যার ৫০ শতাংশকে নিশ্চিহ্ন করে দিতে পারে। এমনকি শেয়ারবাজার ধসে অবসর পরিকল্পনা ও পেনশনভাতা প্রদানও চ্যালেঞ্জিং হয়ে যেতে পারে।’

আরো পড়ুন

ইটালিতে স্বাস্থ্যসেবা: বছরে দুই হাজার ইউরো গুণতে হবে বিদেশিদের

জন্মহার বাড়াতে জাপানে নজিরবিহীন প্যাকেজ

বন্ধ হয়ে যেতে পারে স্কটল্যান্ডের একমাত্র তেল শোধনাগার