6.8 C
London
April 29, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

ডেঙ্গু নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা

বিশ্বজুড়ে বাড়ছে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা। চলতি বছর বিশ্বজুড়ে এই রোগটি আগের সব রেকর্ড ভাঙতে যাচ্ছে বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও। বর্তমানে বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকই ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। এরইমধ্যে ১২৯টি দেশে ৫২ লাখ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত। কিছুদিনের মধ্যে আরও ৪০ লাখ মানুষ আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এই অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে সবাইকে সচেতন থাকার আহ্বান জানানো হয়েছে।

বিশ্বে প্রতিনিয়ত বাড়ছে ডেঙ্গুর বিস্তার। ক্রমেই ভয়াবহ রূপ নিচ্ছে মশাবাহিত এই রোগটি। করোনা ভাইরাসের পর এবার মাহামরি হিসেবে দেখা দিতে পারে ডেঙ্গু। চলতি বছর বিশ্বজুড়ে এই রোগটি আগের সব রেকর্ড ভাঙতে যাচ্ছে বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বলা হয়েছে, বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকই ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছে। বৃষ্টিবহুল ও উষ্ণ অঞ্চলগুলোতে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে মশাবাহিত এই রোগটি। বিস্তার রোধ করা না গেলে শিগগিরই ডেঙ্গুকে মহামারি হিসেবে ঘোষণা করা হতে পরে।

সংস্থাটির কন্ট্রোল অব নেগলেক্টেড ট্রপিক্যাল ডিজিজ বিভাগের প্রধান ড. রমন ভেলাইউধান বলেন, ২০০০ থেকে ২০২২ সাল পর্যন্ত, গত ২২ বছরে বিশ্বজুড়ে ডেঙ্গু আক্রান্ত রোগীর হার বেড়েছে আটগুণ এবং চলতি বছর তা আরও বাড়তে পরে। বর্তমানে ১২৯টি দেশে ৫২ লাখ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত। এরমধ্যে ৭০ শতাংশ রোগীই এশিয়ার। আমেরিকার দেশগুলোর মধ্যে বলিভিয়া, প্যারাগুয়ে এবং পেরুতে আক্রান্তের সংখ্যা বেশি। আর ইউরোপের ২২টি দেশে এডিস মশার প্রাদুর্ভাব বেড়েছে।

সংক্রমণের এই ধারা অব্যাহত থাকলে কিছুদিনের মধ্যে আরও ৪০ লাখ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এই অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরামর্শ, ঘুমানোর সময়ে মশারি ব্যবহার, বাসাবাড়ি ও অফিস আদালতে পানি জমতে না দেয়া এবং এডিস মশা ও এর প্রজনন ক্ষেত্র সম্পূর্ণ ধ্বংস করা।

এম.কে
২৪ জুলাই ২০২৩

আরো পড়ুন

পুতিনের সবচেয়ে বড় দুর্বলতা মোবাইল ফোন: রাশিয়ায় সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত

হংকংয়ের জন্য বিশেষ ভিসা চালু করলো যুক্তরাজ্য

নিউজ ডেস্ক

হার্ভার্ডের ১০৩টি ফ্রি কোর্স

অনলাইন ডেস্ক