3.5 C
London
April 25, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

দুর্নীতির অভিযোগে বিচারের মুখোমুখি হবেন সেপ ব্লাটার ও মিশেল প্লাতিনি

১.৪ মিলিয়ন পাউন্ডের পেমেন্ট নিয়ে সুইসের দুর্নীতির অভিযোগে আগামী জুনে বিচারের মুখোমুখি হবেন প্রাক্তন ফিফা সভাপতি সেপ ব্লাটার এবং প্রাক্তন উয়েফা প্রধান মিশেল প্লাতিনি।

 

সুইস আদালত মঙ্গলবার (১২ এপ্রিল) জানায়, আগামী ৮ জুন শুনানি শুরু হবে।

 

সুইস প্রসিকিউটরদের অভিযোগ, ২০১১ সালে প্লাতিনিকে বেআইনিভাবে ২০ লাখ ইউরো প্রদান করেছিলেন ১৯৯৮ সাল থেকে টানা ১৭ বছর ফিফা প্রধানের দায়িত্বে থাকা ব্লাটার। গত নভেম্বরে তাদের অভিযুক্ত করা হয়।

 

সুইস প্রসিকিউটররা বলছেন যে ব্লাটারের ২০১১ সালে প্লাতিনিকে ২ মিলিয়ন সুইস ফ্রাঙ্ক হস্তান্তরের ঘটনা বেআইনি ছিল।

 

ব্লাটার এবং প্লাতিনিকে নভেম্বরে চার্জ করা হয়েছে, উভয়ই নিজেদের নির্দোষ দাবি করেছেন। তবে দোষী সাব্যস্ত হলে তাদের জেল বা জরিমানা হতে পারে।

 

ফুটবলের বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ফিফাকে ব্যাপক দুর্নীতির অভিযোগে চ্যালেঞ্জ করার পর সেপ্টেম্বর ২০১৫ সালে মামলাটি খোলা হয়।

 

ব্যাপক দুর্নীতির অভিযোগে ২০১৫ সালের সেপ্টেম্বরে তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করে ফিফার এথিক্স কমিটি। তদন্ত শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় দুজনকেই ফুটবল সংক্রান্ত সব ধরনের কর্মকাণ্ড থেকে আট বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়। পরে তা কমিয়ে ছয় বছর করা হয়।

 

১৯৯৮ থেকে ২০০২ সালের মেয়াদে ওই সময়ে ফিফা সভাপতি ব্লাটারের সঙ্গে পরামর্শমূলক কাজের জন্য প্লাতিনিকে অর্থপ্রদানের ভিত্তিতে সুইস মামলাটি করা হয়।

 

প্রসিকিউটররা বলেছেন, ৬৬ বছর বয়সী প্লাতিনি ‘তার পরামর্শমূলক কার্যক্রম বন্ধ করার আট বছর পর’ অর্থপ্রাপ্তির দাবি করেন।

 

৮৬ বছর বয়সী ব্লাটার ও প্লাতিনির বিরুদ্ধে জালিয়াতি, আত্মসাৎ, অবিশ্বস্ত ব্যবসা পরিচালনা ও নথি জালিয়াতির অভিযোগ আনা হয়েছে।

 

১৩ এপ্রিল ২০২২
সূত্র: ডেইলি মেইল

আরো পড়ুন

করোনায় বাংলাদেশে ২৪ ঘণ্টায় ২৪৭ মৃত্যুর রেকর্ড

জেনে নিন ব্রিটেনের কোন কোন অঞ্চলে ‘টিয়ার-৪’ কার্যকর হচ্ছে

নিউজ ডেস্ক

ইউরোপ থেকে বিচ্ছিন্ন ব্রিটেন, খাদ্য সংকটের আশঙ্কা