12.4 C
London
April 26, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

নিশ্চিহ্ন হবার পথে জাপান

জন্মহার বৃদ্ধি না করলে জাপানের অস্তিত্ব থাকবে না। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার উপদেষ্টা মাসাকো মোরি এমন আশঙ্কার কথা জানিয়েছেন।

 

টোকিওতে দেওয়া এক সাক্ষাৎকারে মাসাকো মোরি বলেন, এমন ভাবে চলতে থাকলে এই দেশের অস্তিত্ব থাকবে না। গত ২৮ ফেব্রুয়ারি জাপান ঘোষণা দেয়, ২০২২ সালে জন্মহার রেকর্ড পরিমাণে কমেছে। এর পরেই এমন ভয়াবহ শঙ্কার কথা জানান মোরি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর জাপানে জন্মের তুলনায় প্রায় দ্বিগুণ মানুষের মৃত্যু হয়েছে। গত বছর আট লাখ শিশুর জন্ম হয়েছে এবং মৃত্যু হয়েছে ১৮ লাখ।

 

এমন পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রী কিশিদা শিশুদের এবং পরিবারের ওপর দ্বিগুণ ব্যয় করার প্রতিশ্রুতি দিয়েছেন। ২০০৮ সালে দেশটিতে জনসংখ্যা ছিল ১২ কোটি ৮০ লাখ সেটি কমে এখন দাঁড়িয়েছে ১২ কোটি ৪০ লাখে। এছাড়া গত বছর দেশটিতে ৬৫ বছর বা তার বেশি বয়সী লোকের অনুপাত গত বছর ২৯ শতাংশ ছাড়িয়েছে।

 

জন্মহারের বিষয়ে মোরি বলেন, এটা ধীরে ধীরে পড়ে যাচ্ছে না, একদম সোজা নিচের দিকে যাচ্ছে। এই নিয়ে ব্যবস্থা নেওয়া নাহলে সামাজিক নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে পড়বে, শিল্প-অর্থনৈতিক শক্তি হ্রাস পাবে এবং দেশ রক্ষার জন্য আত্মরক্ষা বাহিনীর জন্য পর্যাপ্ত নিয়োগ হবে না বলে আশঙ্কার কথা জানান মোরি।

 

এম.কে

০৭ মার্চ ২০২৩

আরো পড়ুন

বিশ্বজুড়ে বন্ধ হচ্ছে বোয়িং ৭৭৭ মডেলের প্লেন

যুক্তরাজ্যের হাল ধরবে কে: এগিয়ে ঋষি, প্রস্তুত বরিসও

অনলাইন ডেস্ক

ব্রিটেনের ১০০ বছরের ইতিহাসে উষ্ণতম মাস

অনলাইন ডেস্ক