11.5 C
London
May 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

প্রজাপতি গুনবে ব্রিটেন

ব্রিটেনজুড়ে গণনা করা হবে প্রজাপতি। গণনার জন্য ‘বিগ বাটারফ্লাই কাউন্ট’ নামে অনুষ্ঠিত যুক্তরাজ্যের বার্ষিক প্রজাপতি গণনায় বন্যপ্রাণীপ্রেমীদের যোগ দেওয়ার আহ্বান জানানো হয়। গণনার কাজ এ মাসের ১৪ জুলাই শুরু হয়। যা আগস্ট মাসের ৬ তারিখ পর্যন্ত চলবে। জানা যায়, পরিবেশগত পরিবর্তনের কারণে ব্রিটেনে উজ্জ্বল রঙের ডানাযুক্ত পোকামাকড় দ্রুত হ্রাস পাচ্ছে। যার কারণেই এ পদক্ষেপ নেওয়া হয় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম।

দেশটিতে ১৯৭০-এর দশক থেকে প্রতি পাঁচটি প্রজাপতির প্রজাতির মধ্যে চারটি হ্রাস পেয়েছে। একটি সংরক্ষিত ‘রেড লিস্ট’ অনুসারে, দেশের ৫৮ প্রজাতির অর্ধেক হুমকির মুখে রয়েছে। ২০২১ সালের ব্রিটেন পার্লামেন্ট অনুসারে, যুক্তরাজ্য বিশ্বের অন্যতম প্রকৃতিহীন দেশ। কারণ দেশটি সাম্প্রতিক বছরগুলোতে তার জীববৈচিত্র্যের অর্ধেক হারিয়েছে। এর পেছনে জলবায়ু পরিবর্তনের পাশাপাশি কৃষিতে সার ও কীটনাশকের ব্যবহারকে আংশিকভাবে দায়ী করা হয়।

জীববৈচিত্র্য বাঁচাতে ব্রিটেনে অনুষ্ঠিত হয় ‘প্রজাপতি গণনা’ বা ‘বিগ বাটারফ্লাই কাউন্ট’। যা ২০১০ সালে চালু করা হয়। যেখানে প্রজাপতি গণনার জন্য সব স্বেচ্ছাসেবককে আহ্বান জানানো হয়। স্বেচ্ছাসেবকরা একটি চার্ট ডাউনলোড করে যা বিভিন্ন প্রজাতির প্রজাপতি শনাক্ত করতে সহায়তা করে। বিভিন্ন অনলাইন অ্যাপ ও অনলাইন টুল ব্যবহার করে বাগান, পার্ক ও অন্যত্র থেকে প্রজাপতি শনাক্তকরণ রেকর্ড করা হয়।

প্রজাপতি বাস্তুতন্ত্রের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ এরা পরিবেশগত পরিবর্তনের সাথে দ্রুত প্রতিক্রিয়া দেখাতে পারে। তাই এ রঙিন প্রজাতির সংরক্ষণ অতি জরুরি। বিভিন্ন প্রজাতির প্রজাপতি শনাক্ত করতে বাটারফ্লাই কনজারভেশন ও ইউকে সেন্টার ফর ইকোলজি অ্যান্ড হাইড্রোলজি একটি আইরেকর্ড বাটারফ্লাই অ্যাপস তৈরি করেছে। যুক্তরাজ্যের সরকার আগামী তিন বছরে কয়েক মিলিয়ন গাছ লাগিয়ে জীববৈচিত্র্যে ক্ষতি ও জলবায়ু পরিবর্তনকে প্রতিহত করার আহ্বান জানায়।

 

এম.কে
৩১ জুলাই ২০২৩

 

আরো পড়ুন

যুক্তরাজ্যকে নিরাপদ দেশ ঘোষণা করে আয়ারল্যান্ডের আইন খসড়ার অনুমোদন

বিবিসিকে নিষিদ্ধ করলো চীন!

নিউজ ডেস্ক

যুক্তরাজ্যে এয়ারবিএনবি-স্টাইলের বাড়ি ভাড়া বন্ধের চিন্তা করছে সরকার