7.9 C
London
April 20, 2024
TV3 BANGLA
অফবিটশীর্ষ খবর

প্রিন্স ফিলিপের কিছু বিতর্কিত মন্তব্য

প্রিন্স ফিলিপ, ডিউক অব এডিনবারা, ৯৯ বছর বয়সে শুক্রবার (৯ এপ্রিল) মারা গেছেন। তিনি রানি দ্বিতীয় এলিজাবেথের সাথে ৭৩ বছরের বিবাহিত জীবন কাটিয়েছেন। ব্রিটিশ রাজপরিবারের ইতিহাসে তিনিই কোন রাজা বা রানির সবচেয়ে দীর্ঘদিনের জীবনসঙ্গী ছিলেন।

 

প্রিন্স ফিলিপ বার বার বিতর্ক সৃষ্টি করেছেন তার খোলামেলা মন্তব্য বা বর্ণবাদী মন্তব্যের কারণে। ১৯৮৬ সালে, চীন সফরকালে ফিলিপ চিনের বেইজিং শহরকে ভয়ংকর বলে মন্তব্যে করেন। তিনি সেখানে একদল ব্রিটিশ ছাত্রকে বলেন, এখানে বেশিদিন থাকলে তোমাদেরও কিন্তু চোখ ছোট ছোট হয়ে যাবে।

 

একই বছর, ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ডের সভায় বক্তব্য দেওয়ার সময় ফিলিপ ক্যান্টনিজ খাবারের বিষয়ে সংবেদনশীল মন্তব্য করে বিতর্ক সৃষ্টি করেন।

 

১৯৮৮ সালে, তিনি পাপুয়া নিউ গিনিতে ট্র্যাকিং করা এক ব্রিটিশ ছাত্রকে বলেন,আপনাকে এখনো আদিবাসীরা খেয়ে ফেলেনি?

 

২০০২ সালে, একটি সম্মেলনে তিনি বলেন, এখানে মাদকাসক্ত কে কে আছে? বাংলাদেশি একটি ইয়ুথ ক্লাবের ১৪ বছর বয়সী এক সদস্যকে ইঙ্গিত করে তিনি বলেন, তাকে দেখে মনে হচ্ছে সে মাদকাসক্ত।

 

ফিলিপ অনেক যৌনতাবাদী মন্তব্যও করেন।১৯৮৮ সালে তিনি বলেন, আমি মনে করি না একজন পতিতা একজন স্ত্রীর চেয়ে বেশি নৈতিক, তারা একই কাজ করে।

 

তিনি ১৯৮৮ সালে কেনিয়ার এক নারীকে উপহার দেওয়ার সময় জিজ্ঞাসা করেন, তুমি তো মেয়ে, তাই না?

 

২০০৯ সালে একজন নারী তাকে বলেন, তিনি একটি নাইটক্লাবে কাজ করেন। ফিলিপ তাকে জিজ্ঞাসা করেন, এটি কি একটি স্ট্রিপ ক্লাব?

 

গত ৭ মার্চ হ্যারি এবং মেগান দম্পতি ব্রিটিশ রাজপরিবারের বিরুদ্ধে বর্ণবাদের গুরুতর অভিযোগ তোলেন। প্রিন্স ফিলিপের মৃত্যুর পরে তার বর্ণবাদী মন্তব্যেগুলো আবার আলোচনায় উঠে এসেছে।

 

সূত্র: আলজাজিরা
১২ এপ্রিল ২০২১
এসএফ

আরো পড়ুন

যুক্তরাজ্য থেকে সিলেটে আসা ২৮ প্রবাসী করোনা আক্রান্ত

অনলাইন ডেস্ক

Law with N. Rahman 🕦 25 April

শিক্ষকতার সঙ্গে এবার কৃষিপ্রযুক্তি ব্যবসায় নামছেন জ্যাক মা