5 C
London
April 26, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপ, ঘূর্ণিঝড় মোখা’র দ্বিতীয় ধাপ

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ ঘনীভূত সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। ক্রমেই এটি ঘূর্ণিঝড় ‘মোখা’ সৃষ্টিতে এগিয়ে যাচ্ছে। মঙ্গলবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের এক সতর্ক বার্তায় এ তথ্য জানানো হয়।

সতর্ক বার্তায় জানানো হয়, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে ৮ মে মধ্যরাতে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরো ঘনীভূত হতে পারে।

এদিকে, কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ে আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ তার ফেসবুকে জানান, ঘূর্ণিঝড় ‘মোখা’ অত্যন্ত তীব্র ঘূর্ণিঝড় হিসেবে ঘণ্টায় প্রায় ২০০ কিলোমিটার বেগে চট্টগ্রাম, কক্সবাজার ও মায়ানমারের রাখাইন রাজ্যের ওপর দিয়ে স্থল ভাগে আঘাত করতে যাচ্ছে।

 

 

 

 

আবহাওয়া অধিদপ্তর দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জনিয়েছে, চলতি মাসে দেশের পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০-৪১.৯ ডিগ্রি সেলসিয়াস) হতে পারে। এ ছাড়া দেশের অন্যান্য জায়গায় এক থেকে দুটি মৃদু (৩৬-৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৩৮-৩৯.৯ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি থাকতে পারে। মে মাসে স্বাভাবিক বৃষ্টিপাত ও কালবৈশাখীর সম্ভাবনার কথাও জানায় অধিদপ্তর।

সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘মোখা’ সম্পর্কে আবহাওয়াবিদরা বলেন, একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হওয়ার আগে চারটি ধাপ পার হতে হয়—লঘুচাপ, সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ ও গভীর নিম্নচাপ। পঞ্চম বা শেষ ধাপে গিয়ে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে এবং এর জন্য বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটার হতে হবে।

আরো পড়ুন

ব্রেক্সিটে ব্যাংক অ্যাকাউন্ট বন্ধের ঝুঁকিতে ব্রিটিশ গ্রাহকরা

অনলাইন ডেস্ক

ব্রেক্সিট ফ্রিডম বিল: হারানো সম্মান ফিরে পেতে মরিয়া প্রধানমন্ত্রী

১০টি কারণে ব্রিটিশদের জীবনযাত্রা ভয়াবহ হয়ে উঠবে অক্টোবরে!

অনলাইন ডেস্ক