10.6 C
London
April 20, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বন্ধ হয়ে যেতে পারে যুক্তরাজ্যের শত শত কারি হাউস

যুক্তরাজ্যের ৮,০০০ ভারতীয় রেস্তোরাঁর মাসিক বিদ্যুতের বিল ৬৪০ থেকে বেড়ে ৯৬০ পাউন্ড হয়েছে, যা গত বছর ৪০০ থেকে বেড়ে ৬০০ পাউন্ড হয়েছিল।

 

শত শত কারি হাউসে গড় জ্বালানি এবং উপকরণের দামে বছরে ১৬,০০০ পাউন্ডে পৌঁছেছে। হাজার হাজার চাকরি এবং ব্রিটেনের প্রিয় খাবার টিক্কা মসলা ঝুঁকির মধ্যে রয়েছে, একজন বিশেষজ্ঞ সতর্ক করেছেন।

 

এতে রেস্তোরাঁ এবং টেকওয়ে মালিকরা একটি বড় আর্থিক চাপের সম্মুখীন হচ্ছেন যা বাণিজ্যে আঘাত হানবে বলে আশঙ্কা রয়েছে।

 

আমের চাটনি সাম্প্রতিক মাসগুলিতে ৩৯% বেড়ে ৯৫ পেন্স থেকে ১.৩২ পাউন্ড প্রতি কিলো হয়েছে, যা রেস্তোরাঁগুলি মাসে প্রায় ৮০ কেজি ব্যবহার করে। ২৫ কেজি পেঁয়াজের বস্তা ৭.৭৫ পাউন্ডের পরিবর্তে ৮.৭৫ পাউন্ড, এবং এলাচ প্রতি কিলো ২৫ পাউন্ড থেকে ৩২ পাউন্ড বৃদ্ধি পেয়েছে।

 

স্পাইস বিজনেস, এবং ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডের প্রতিষ্ঠাতা এনাম আলী বলেছেন: ‘এই খরচ বৃদ্ধি অস্থিতিশীল। দক্ষ শেফের অভাব এবং কোভিড সংকটের কারণে কয়েক বছরের যন্ত্রণার পরে, কারি শিল্প এখন গ্যাস থেকে এলাচ, উদ্ভিজ্জ তেল থেকে আমের চাটনি পর্যন্ত সমস্ত কিছুর ব্যয় বৃদ্ধির কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছে।

 

খরচ নিয়ন্ত্রণে না এলে শত শত কারি রেস্টুরেন্ট বন্ধ হয়ে, হাজার হাজার চাকরি চলে যাবে। ব্রিটিশদের এই প্রিয় খাবার আগে কখনো এভাবে হুমকির মুখে পড়েনি।

 

বাবজি মিয়া, যার পরিবার ৫০ বছর ধরে ওয়ারউইকে টেকওয়ে এবং রেস্তোরাঁ চালাচ্ছে, বলেছেন কিছু মাসিক গ্যাসের বিল ১০০০ পাউন্ড পর্যন্ত বাড়বে এবং সরকারি পদক্ষেপ ছাড়া তাকে ‘ব্যবসা বন্ধ করতে হবে।’

 

ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বলেছে, কারি রেস্টুরেন্টের জন্য বাণিজ্য সহজ, সস্তা এবং দ্রুত হওয়া দরকার।

 

১৯ ফেব্রুয়ারি ২০২২
এনএইচ

আরো পড়ুন

ব্রিটিশ বাংলাদেশিদের পাসপোর্ট আবেদনে দ্বৈত নাগরিকত্ব সনদ লাগবে না

বেতন নেবেন না মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম, মন্ত্রিসভাও হবে ছোট

প্রেসিডেন্টকে ঘুষের অভিযোগ প্রমাণে স্যামসং উত্তরাধিকারীর জেল