6.4 C
London
May 5, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

বাংলাদেশের পোশাক রপ্তানি খাত চ্যালেঞ্জের মুখে পতিত

বাংলাদেশের তৈরি পোশাকের প্রায় এক-তৃতীয়াংশেরই রপ্তানি গন্তব্য হলো যুক্তরাষ্ট্র ও জার্মানি। শীর্ষ এই দুটি বাজারে আগের অর্থবছরের প্রথমার্ধে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি কমেছিল। চলতি ২০২৩–২৪ অর্থবছরের প্রথমার্ধেও রপ্তানি ইতিবাচক ধারায় ফেরেনি। এর ফলে সার্বিকভাবে পোশাক রপ্তানি বৃদ্ধির গতি কমেছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পরিসংখ্যান বিশ্লেষণ করে তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ এমন তথ্য জানিয়েছে। তাদের দেওয়া তথ্যানুযায়ী, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ছয় মাস অর্থাৎ জুলাই–ডিসেম্বরে ২ হাজার ৩৩৯ কোটি মার্কিন ডলার মূল্যের তৈরি পোশাক রপ্তানি হয়েছে।

পোশাক রপ্তানিকারকেরা বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বিভিন্ন দেশে মূল্যস্ফীতি বেড়ে যায়। সে জন্য নিত্যপণ্য ও জ্বালানি ছাড়া অন্যান্য পণ্য কেনা কমিয়ে দেন ভোক্তারা। এর ফলে পোশাক রপ্তানির আদেশ কমতে থাকে। মধ্যপ্রাচ্যজুড়ে সংকট ছড়িয়ে পড়ায় এখন নতুন শঙ্কাও তৈরি হয়েছে। লোহিত সাগর দিয়ে পণ্যবাহী জাহাজ চলাচল না করায় খরচ ও সময় দুই-ই বেশি লাগছে। যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত তৈরি পোশাক রপ্তানি স্থিতিশীল হবে না বলে জানান সংশ্লিষ্টরা।

এম.কে
২০ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

সিলেটের স্থলবন্দর ও শুল্ক স্টেশন দিয়ে বন্ধ হতে পারে ভারতীয় সকল পণ্য আমদানি

আগামীতে গণমাধ্যমও ভিসা নীতিতে যুক্ত হবে: মার্কিন রাষ্ট্রদূত

ফিলিস্তিনের জন্য সিলেটে অটোরিকশা শ্রমিকদের ব্যতিক্রমী ভালোবাসা