11.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
বাংলাদেশশীর্ষ খবর

বাংলাদেশে আর্জেন্টাইন বিশ্বকাপ দলের গোলরক্ষক নিয়ে নানা আলোচনা

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে ৩৬ বছর পর শিরোপা জেতানোয় লিওনেল মেসি যদি হন নায়ক, তবে এমি মার্টিনেজ ছিলেন অন্যতম নায়ক। কোয়ার্টার ফাইনাল ও ফাইনালে টাইব্রেকারে গুরুত্বপূর্ণ শট তো ঠেকিয়েছেনই, গুরুত্বপূর্ণ মুহূর্তেও গোল ঠেকিয়ে দলের ত্রাতা বনে গেছেন। লুসাইল স্টেডিয়ামের সেই ফাইনালের অন্তিম মুহূর্তে ফ্রান্সের কোলো মুয়ানির শট অবিশ্বাস্যভাবে না ঠেকালে সেখানেই হয়ত শেষ হয়ে যেতে পারতো আর্জেন্টিনার তৃতীয়বারের মতো বিশ্বকাপ জয়ের স্বপ্ন। সেই মার্টিনেজ প্রথমবারের মতো ঢাকায় আসলেন। কিন্তু তাকে একনজর দেখার সুযোগ পেলেন না সাধারণ মানুষ।

মার্টিনেজের এ সফর নিয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশন, ক্রীড়া মন্ত্রণালয়সহ ক্রীড়াঙ্গনের কোনো সম্পৃক্ততা নেই। মার্টিনেজকে বাংলাদেশে এনেছে ফান্ডেড নেক্সটের প্রতিষ্ঠান নেক্সট ভেঞ্চার। তারা অর্থ ব্যয় করে আনলেও জনসাধারণ এমনকি মিডিয়ার জন্য কোনো সেশনই ছিল না। এ নিয়ে গতকাল ফান্ডেড নেক্সটের কর্মকর্তারা নিজেদের ব্যাখ্যা দিয়েছেন। আজ সকালে প্রতিষ্ঠানটির কার্যালয় মার্টিনেজ পরিদর্শনের সময় আমন্ত্রিত অতিথি হয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ পলক এসেছিলেন। ভক্তদের সম্পৃক্ত না করা নিয়ে তাকেও প্রশ্নের মুখে পড়তে হয়েছে। এর উত্তরে তিনি বলেন,’ ফান্ডেড নেক্সট এর ব্যক্তিগত উদ্যোগে মার্টিনেজ এসেছে। সময় স্বল্পতায় তারা পাবলিক অনুষ্ঠান করতে পারেননি।

অবশ্য নিজে কিভাবে আমন্ত্রণ পেলেন সে ব্যাখ্যাও দিয়েছেন পলক,‌ ‘জায়েদ এবং গালিব আমার কাছের ছোট ভাই তারা আইটি সেক্টর নিয়ে কাজ করে। ২৬ জুন এটি কনফার্ম হওয়ার পর তারা আমাকে জানায়। আমিও ৬ বছর বয়স থেকে আর্জেন্টিনার সমর্থক। তাই স্বপরিবারে এসেছি।’

পলক গণমাধ্যমে তার প্রারম্ভিক বক্তব্যে বলেছিলেন মার্টিনেজের এই সফর ফুটবলারদের অনুপ্রেরণা দেবে। এত বড় ফুটবলার বাংলাদেশে আসলেন সান্নিধ্যে যাওয়ার সুযোগ পাননি কোনো ফুটবলার। অথচ ডাকা হয়েছে একজন সাবেক ক্রিকেট অধিনায়ক মাশরাফি বিন মতুর্জাকে। এ নিয়ে গণমাধ্যমকে উত্তর দিতে হয়েছে পলককে,‌’ আমন্ত্রণের বিষয়টির ব্যাপারে আমি পুরোপুরি উত্তর দেওয়ার অবস্থানে নেই। মাশরাফি নিজেও আর্জেন্টিনার সমর্থক। এখানে আসলে জায়েদ ও গালিবের ঘনিষ্ঠজনরাই আমন্ত্রিত হয়েছে। সুনির্দিষ্ট কোনো ক্রাইটেরিয়া ছিল না।’

আর্জেন্টিনার প্রতি বাংলাদেশের ভালোবাসা প্রকাশ হয়েছে মিডিয়ার মাধ্যমে। মার্টিনেজের সফরে সেই মিডিয়া একেবারেই উপেক্ষিত ছিল। প্রশ্ন করার সুযোগ তো ছিলই না এমনকি চিত্রগ্রহণও ভালোভাবে করা যায়নি। মূল ধারার গণমাধ্যম উপেক্ষিত থাকলেও ইউটিবারদের মার্টিনেজের সাক্ষাৎ করতে দেখা গেছে। এ নিয়ে প্রতিমন্ত্রীর বক্তব্য,’ এখানে যারা এসেছে সবাই জায়েদ ও গালিবের সম্পর্কের মাধ্যমেই। অনেকটা পারিবারিক ও তাদের পরিচিত পরিবেশে অনুষ্ঠানটি হয়েছে। যারা সুযোগ পেয়েছেন, তারাও আমন্ত্রিত ছিলেন।’ এ নিয়ে গণমাধ্যমকে দুঃখিত না হওয়ারও অনুরোধ জানান পলক।

অনেক দিন পর এক বিশ্ব চ্যাম্পিয়ন তারকা এসেছিলেন ঢাকায়। ১১ ঘন্টার সংক্ষিপ্ত এই সফরে তার সান্নিধ্য পাননি কোনো ফুটবলার ও ফুটবলসংশ্লিষ্ট কেউ। এ নিয়ে ফুটবলাঙ্গনে চরম হতাশা রয়েছে।

দিন তিনেক আগেই বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান জিকো। আজ দুপুরে দেশে নেমেই জানলেন আর্জেন্টিনার বিশ্ব চ্যাম্পিয়ন গোলরক্ষক এমিলিয়েনো মার্টিনেজ বাংলাদেশ ছাড়ছেন কিছুক্ষণের মধ্যেই। সাফের ফাইনালে না যাওয়ার বেদনার সঙ্গে মার্টিনেজকে না পাওয়ার বেদনাও যোগ হলো জিকোর কন্ঠে,‌ ‘ দেখা হলে কিছু টিপস নিতাম। বাংলাদেশে আসল দেখা হলো না। আর কখনো দেখা হবে কিনা তাও জানি না। ফেডারেশনের মাধ্যমে আসলে বা ফেডারেশনে যোগাযোগ করলে হয়তো আমরা ফুটবলাররা সুযোগ পেতাম সাক্ষাতের। ‘

অনেক তারকা সাবেক ফুটবলার আর্জেন্টিনার সমর্থক হয়েও মার্টিনেজকে দেখার আমন্ত্রণ পাননি। অন্য দিকে জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সপরিবারে মার্টিনেজের সঙ্গে সময় কাটিয়েছেন। এ নিয়ে নানা মাধ্যমে চলছে আলোচনা-সমালোচনা। ফুটবলসংশ্লিষ্ট ছাড়াও অন্য ডিসিপ্লিনের ক্রীড়াবিদ,সংগঠক সবাই ফুটবলের কাউকে এর সঙ্গে সম্পৃক্ত না দেখে বিস্ময় প্রকাশ করেছেন।

এম.কে
০৩ জুলাই ২০২৩

আরো পড়ুন

লাইফটাইম ট্র্যাকার মর্গেজ

অনলাইন ডেস্ক

ঢাকার পৃথক পৃথক স্থানে যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা

অনলাইন ডেস্ক

রানির রাজকীয় শেষকৃত্যের জন্য প্রস্তুত যুক্তরাজ্য