11.8 C
London
April 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ডাক্তার সংকটে হিমশিম খাচ্ছে ব্রিটেন

এনএইচএসের নতুন পরিসংখ্যান অনুসারে, যুক্তরাজ্যে প্রশিক্ষণপ্রাপ্ত ১৩,০০০ জনেরও বেশি চিকিৎসক এখন ইউকের বাইরে বিভিন্ন দেশে কাজ করছেন। যার ফলে দেখা দিয়েছে ইউকেতে চিকিৎসক সংকট।

মেডিক্সের প্রতিবেদনে বলা হয়, ইউকের অনেক ডাক্তারকে উচ্চ বেতনের অফার এবং আরও ভাল কর্মজীবনে প্রলুব্ধ করা হচ্ছে।

ক্রমবর্ধমান এই সমস্যা এনএইচএসকে ভালো চাপে ফেলেছে বলে প্রতিবেদনে উঠে আসে। মার্চ মাসে ৮৫৪৯ জন ডাক্তারদের শূন্যপদ নিয়ে এনএইচএস রোগীদের সেবা দিতে লড়াই করে চলেছে।

 

 

 

 

নিউক্যাসল হাসপাতালের জিপি ডাঃ লিজি টোবার্টি জানিয়েছেন, এনএইচএসের চিকিৎসকদের বিভিন্ন দেশের নিয়োগ সংস্থাগুলো টার্গেট করে যাচ্ছে কারণ পুরো পৃথিবী জুড়েই রয়েছে ডাক্তার সংকট।

ডাঃ লিজি বলেন, “আমি কানাডার জিপি হওয়ার জন্য ফেসবুক বিজ্ঞাপন পড়েছিলাম পরবর্তীতে লক্ষ্য করি অস্ট্রেলিয়ান এবং নিউজিল্যান্ডের নিয়োগ সংস্থাগুলির ইমেল আসছে আমার কাছে জিপি হিসেবে যোগ দেয়ার জন্য। আমি নিজেও প্রলুব্ধ হয়ে যাই। আমি ১০ বছর আগে নিউজিল্যান্ডে জিপি হিসেবে কাজে যোগদান করি এবং আমার বেতন ইউকের চেয়ে দ্বিগুণ অফার করা হয়েছিল।

 

 

 

 

অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়নমূলক সংস্থাগুলির হিসেবে, ১৩,৪০০ জন ইউকে প্রশিক্ষিত চিকিৎসক বিভিন্ন দেশে নিয়োগ নিয়ে চলে যান ২০২০ সালে। ইংল্যান্ডের জুনিয়র চিকিৎসকরা সরকারের ৫% বেতন বৃদ্ধির জন্য ধর্মঘট করে যাচ্ছেন দীর্ঘদিন হতে। ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশন জানিয়েছে, জুনিয়র ডাক্তারেরা ১৪ থেকে ১৭ জুন পর্যন্ত আবারও ধর্মঘটে যাবেন।

বিশেষজ্ঞদের মতে এই অবস্থা চলতে থাকলে বড় বিপর্যয়ের মুখে পড়তে পারে ইউকের স্বাস্থ্যসেবা খাত। তাই তারা ইউকে ডাক্তারদের সুযোগ সুবিধা বৃদ্ধির প্রতি জোর দেওয়ার জন্য মতামত দিয়েছেন।

এম.কে
০৫ জুন ২০২৩

 

 

 

আরো পড়ুন

ইংল্যান্ডে মেডিকেল এসিস্ট্যান্টরা প্রেসক্রিপশন প্রদানের ক্ষমতা পেতে যাচ্ছে

নিউজ ডেস্ক

ব্রেক্সিট: ডেইরি মিল্কের উৎপাদন জার্মানি থেকে ইউকেতে স্থানান্তর করবে ক্যাডবেরি

অনলাইন ডেস্ক

ব্রিটিশ রাজবধূ কেট মিডলটনের মেডিকেল নথি চুরির চেষ্টা