7.3 C
London
April 27, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

বাল্টিমোরে সেতুতে ধাক্কা দেওয়া জাহাজের সব নাবিক ভারতীয়

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যে ফ্রান্সিস স্কট কি সেতুতে ধাক্কা দেওয়া কনটেইনারবাহী জাহাজ ডালির সব নাবিকই ভারতীয়। গত মঙ্গলবার বাল্টিমোরের একটি বন্দর থেকে শ্রীলঙ্কার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল ডালি। কিন্তু পাওয়ার ফেইলিওরের কারণে অনেকটাই অনিয়ন্ত্রিত অবস্থায় জাহাজটি ধাক্কা দেয় সেতুতে।

ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, এই ঘটনায় এখন পর্যন্ত ৬ জনের মৃত্যু হয়েছে। আরও কয়েকজন নিখোঁজ। সর্বশেষ, মারা যাওয়াদের মধ্যে ২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

জাহাজটির মালিক প্রতিষ্ঠান গ্রেস ওশেন প্রাইভেট লিমিটেড জানিয়েছে, জাহাজটিতে মোট ২২ জন নাবিক-নাবিক আছেন এবং তাদের সবাই ভারতীয়। সংস্থাটি জানিয়েছে, জাহাজটির দৈর্ঘ্য ২৯০ মিটার বা ৯৪৮ ফুট এবং প্রস্থ ৪৮ মিটার। জাহাজটি ১০ হাজার কনটেইনার ধারণ করতে পারে। কনটেইনারসহ জাহাজটির উচ্চতা দাঁড়ায় ২৪ দশমিক ৮ মিটার। এতে ২০ মিটার দৈর্ঘ্যের ১০ হাজার কনটেইনার রাখা সম্ভব। তবে দুর্ঘটনার সময় জাহাজটিতে কনটেইনার ছিল ৪ হাজার ৬৭৯টি।

পণ্যবাহী জাহাজের সেবা দেওয়া অপর একটি প্রতিষ্ঠান সিনার্জি মেরিন গ্রুপও জানিয়েছে, ‘জাহাজটির ২২ জন নাবিকই ভারতীয়।’ এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলেছে, ‘জাহাজটির সব নাবিক ও দুই পাইলটকে জিজ্ঞাসাবাদের মুখোমুখি করা হয়েছে। তারা সবাই নিরাপদে আছেন। এমনকি কোনো দূষণের ঘটনাও ঘটেনি নদীতে।’

এর আগে স্থানীয় সময় গত মঙ্গলবার রাত ১২টা ৪৫ মিনিটের পণ্যবাহী জাহাজ ডালি দিকে পোর্ট ব্রিজ বন্দর থেকে ছেড়ে আসে। এর প্রায় ৪৫ মিনিট পর শ্রীলঙ্কায় যাওয়ার পথে সিঙ্গাপুরের মালিকানাধীন ৩০০ মিটার দীর্ঘ এই জাহাজ সেতুতে ধাক্কা দেয়।

জাহাজটি যখন সেতুটিতে ধাক্কা দেয়, তখন এর গতি ছিল প্রতি ঘণ্টা ১ দশমিক ৬ মাইল বা ২ দশমিক ৫৭ কিলোমিটার। জাহাজটির গতিবেগ খুবই সামান্য হলেও বিরাটকায় জাহাজটির ভরবেগ বেশি হওয়ায় ধাক্কা লাগার সঙ্গে সঙ্গে সেতুটি গুঁড়িয়ে যায়।

এদিকে, ফ্রান্সিস স্কট কি সেতুতে ধাক্কা দেওয়ার ঠিক আগে ডালির নাবিকেরা মে ডে সিগন্যাল পাঠিয়েছিলেন বলে জানিয়েছেন ম্যারিল্যান্ডের গভর্নর ওয়েস মুর। তিনি বলেছেন, জাহাজের নাবিকেরা পাওয়ার ফেইলিওরের (জাহাজে বিদ্যুতের অভাব) কথা উল্লেখ করে ব্রিজ ধাক্কা দেওয়ার কিছুক্ষণ আগে একটি মে ডে সিগন্যাল পাঠান। সিগন্যাল পেয়ে বাল্টিমোর শহর কর্তৃপক্ষ সেতু দিয়ে যান চলাচল সীমিত করার চেষ্টা করে। এ কারণে যখন জাহাজটি সেতুতে ধাক্কা দেয়, তখন তার ওপর খুব বেশি গাড়ি ছিল না।

সূত্রঃ ইকোনমিক টাইমস

এম.কে
২৮ মার্চ ২০২৪

আরো পড়ুন

বয়কটের ধাক্কায় ইসরাইলের ২২৫টি ম্যাকডোনাল্ডস বিক্রি!

রাশিয়ায় শ্বাসরোধ করে খুন স্পুটনিক ভি টিকার অন্যতম কারিগরকে

নিউজ ডেস্ক

আয়ারল্যান্ডে ওয়ার্ক পারমিট ও ভিসা নিয়ে প্রতারণা