8.3 C
London
April 28, 2024
TV3 BANGLA
Property Mortgage with BENECOযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বিলেতে বাড়ি কেনাবেচাঃ হেল্প টু বিল্ড ইকুইটি লোন 

মোস্তাফিজুর রহমান 

বিলেতে প্রতিবছর প্রায় ১২ হাজার ব্যক্তি তাদের নতুন প্রপার্টি তৈরি, সংস্কার এবং পরিবর্তন করছে। বিলেতে যদি আপনার নিজস্ব জমি, ওপেন স্পেস, নিজস্ব প্রপার্টি থাকে এবং এই জায়গায় আপনি নতুন করে রেসিডেন্সিয়াল প্রপার্টি তৈরি করতে চান। তবে আপনি সরকারী হেল্প টু বিল্ড ইকুইটি স্কিম লোন নিতে পারেন। ডিসেম্বর ২০২১ সালে হেল্প টু বিল্ড ইকুইটি স্কিম শুরু হয়েছে এবং ২০২৮ সাল পর্যন্ত এই স্কিম এর কার্যক্রম চলমান থাকবে।

কি ধরনের প্রপার্টির জন্য হেল্প টু বিল্ড ইকুইটি লোন এর অ্যাপলিকেশন করা যাবে 

  • কেবলমাত্র রেসিডেন্সিয়াল প্রপার্টি তৈরি করার জন্য লোন এর অ্যাপলিকেশন করা যাবে
  • জমি ক্রয় করে, নতুন রেসিডেন্সিয়াল প্রপার্টি তৈরি
  • কোন বিল্ডিং এর উপর ওপেন এবং অব্যবহৃত স্পেস ক্রয় করে, নতুন রেসিডেন্সিয়াল ফ্লাট তৈরি
  • কমার্সিইয়াল প্রপার্টি পরিবর্তন করে, রেসিডেন্সিয়াল প্রপার্টি তৈরি
  • custom shell প্রপার্টি অর্থাৎ যে প্রপার্টির কেবলমাত্র বাহিরের দেয়াল এবং ছাদ তৈরি হয়েছে, কিন্তু ভিতরে অবকাঠামোগত কোন পরিবর্তন করা হয়নি। custom shell প্রপার্টি ক্রয় করে, ভিতরের অবকাঠামোগত পরিবর্তন করার জন্য হেল্প টু বিল্ড ইকুইটি লোন এর অ্যাপলিকেশন করা যাবে।
  • আপনার বিদ্যমান রেসিডেন্সিয়াল প্রপার্টি ভেঙ্গে ফেলে, সেই জায়গায় নতুন রেসিডেন্সিয়াল প্রপার্টি তৈরি
  • কেবলমাত্র একটি রেসিডেন্সিয়াল প্রপার্টি তৈরি করার জন্য হেল্প টু বিল্ড ইকুইটি লোন নেয়া যাবে। বিদ্যমান রেসিডেন্সিয়াল প্রপার্টি সংস্কার করার জন্য এই লোন নেয়া যাবে না
  • আপনার দ্বিতীয় কোন  রেসিডেন্সিয়াল প্রপার্টি থাকা যাবে না। আপনাকে অবশ্যই নতুন তৈরিকৃত রেসিডেন্সিয়াল প্রপার্টিতে বসবাস করতে হবে। আপনার দ্বিতীয় কোন রেসিডেন্সিয়াল প্রপার্টি থাকলে, অবশ্যই নতুন রেসিডেন্সিয়াল প্রপার্টি তৈরি সম্পন্ন হওয়ার ১২ মাসে মধ্যে বিক্রয় করতে হবে।

হেল্প টু বিল্ড ইকুইটি লোন এর বৈশিষ্ট্য  

  • হেল্প টু বিল্ড ইকুইটি লোন এর জন্য অ্যাপলিকেশন করার পরে এবং হেল্প টু বিল্ড ইকুইটি লোন এর অফার লেটার পাওয়ার পর, অ্যাপলিকেণ্টকে অবশ্যই সেলফ বিল্ড মর্গেজ এর জন্য অ্যাপলিকেশন করতে হবে।
  • মর্গেজ ল্যান্ডর এর নিকট হতে সেলফ বিল্ড মর্গেজ এর অফার লেটার পাওয়ার পর এবং রেসিডেন্সিয়াল প্রপার্টি তৈরির প্রোজেক্ট শেষ করার পর হেল্প টু বিল্ড ইকুইটি লোন পাওয়া যাবে।
  • মর্গেজ ল্যান্ডরকে অবশ্যই হেল্প টু বিল্ড স্কিম এর সাথে সংযুক্ত অথবা রেজিস্টার থাকতে হবে।
  • রেসিডেন্সিয়াল প্রপার্টি তৈরি করা সম্পন্ন হলে, মর্গেজ ল্যান্ডর একজন RICS সার্ভেয়র দ্বারা আপনার প্রপার্টি সার্ভে করবে এবং প্রপার্টির ভ্যালু নির্ধারণ করবে।
  • সার্ভেয়র এর রিপোর্ট দ্বারা যখন আপনি প্রপার্টির ভ্যালু জানতে পারবেন। তখন এই রিপোর্ট দ্বারা আপনি হেল্প টু বিল্ড ইকুইটি লোন এর জন্য অ্যাপলিকেশন করতে পারবেন।
  • প্রপার্টির জমি এবং প্রপার্টি তৈরির মোট খরচের ৫% থেকে ২০%   হেল্প টু বিল্ড ইকুইটি লোন পাওয়া যাবে। (লন্ডন এর ক্ষেত্রে ৪০%)
  • প্রপার্টির জমি এবং প্রপার্টি তৈরির মোট খরচের ক্ষেত্রে সর্বোচচ £৬00,000 লোন পাওয়া যাবে।
  • প্রপার্টির জমি যদি পূর্বে ক্রয় করা থাকে, তবে সর্বোচচ £৪00,000 লোন পাওয়া যাবে।
  • প্রপার্টি তৈরির মোট খরচ ক্যালকুলেশন করার সময়, মোট খরচ এর সাথে প্রপার্টি তৈরির সময় যে সকল ভ্যাট দেয়া হয়েছে, তা যোগ করা যাবে না।

হেল্প টু বিল্ড ইকুইটি লোন কিভাবে কাজ করে 

অনলাইনে সরকারী হেল্প টু বিল্ড ইকুইটি লোন পোর্টাল এর মাধ্যমে প্রথমে লোন এর জন্য অ্যাপলিকেশন করতে হবে। এর পর পোর্টালে আপনার বেসিক কিছু ডকুমেন্ট আপলোড করতে হবে। আপনার ডকুমেন্ট যাচাই করার পর, আপনাকে হেল্প টু বিল্ড ইকুইটি লোন এর অফার লেটার দেয়া হবে। এই অফার লেটার এর মেয়াদ তিন বছর। এই তিন বছরের মধ্যে আপনাকে নতুন জমি/স্পেস ক্রয় করতে হবে এবং সেলফ বিল্ড মর্গেজ এর মাধ্যমে রেসিডেন্সিয়াল প্রপার্টি তৈরি করার প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। রেসিডেন্সিয়াল প্রপার্টি তৈরি করা সম্পন্ন হলে, মর্গেজ ল্যান্ডর একজন RICS সার্ভেয়র দ্বারা আপনার প্রপার্টি সার্ভে করবে এবং প্রপার্টির ভ্যালু নির্ধারণ করবে। সার্ভেয়র এর রিপোর্ট দ্বারা যখন আপনি প্রপার্টির ভ্যালু জানতে পারবেন। এখন এই রিপোর্ট এবং হেল্প টু বিল্ড ইকুইটি লোন এর অফার লেটার সহ আপনাকে লোন এর অর্থ ছাড়া প্রক্রিয়া শুরু করার আপ্লিকেশন করতে হবে। এরপর আপনার ডকুমেন্ট যাচাই করার পর, সরকার আপনার প্রপার্টির জমি এবং প্রপার্টি তৈরির মোট খরচের ৫% থেকে ২০%   হেল্প টু বিল্ড ইকুইটি লোন আপনার ল্যান্ডরকে পরিশোধ করবে। এই লোন এর মাধ্যমে  ল্যান্ডর আপনার সেলফ বিল্ড মর্গেজ এর মাসিক মর্গেজ পেমেন্ট কমিয়ে দিবে অথবা মর্গেজ ব্যালেন্স কমিয়ে দিবে।

 হেল্প টু বিল্ড ইকুইটি লোন এর ইন্টারেস্ট রেট  

  • প্রথম ৫ বছর এই লোন এর কোন ইন্টারেস্ট রেট নেই। কেবলমাত্র বাৎসরিক ১২ পাউন্ড ম্যানেজমেন্ট ফি দিতে হবে ।
  • ষষ্ঠতম বছর থেকে  ইন্টারেস্ট রেট ১.৭৫%। বাৎসরিক ১২ পাউন্ড ম্যানেজমেন্ট ফি দিতে হবে।
  • সপ্তম এবং অষ্টম বছরে । বাৎসরিক ১২ পাউন্ড ম্যানেজমেন্ট ফি সহ ইন্টারেস্ট রেট হল যথাক্রমে ১.৮৩% এবং ১.৯১%।

সেলফ বিল্ড মর্গেজ এবং হেল্প টু বিল্ড ইকুইটি লোন এর জন্য কি কি ডকুমেন্ট এর প্রয়োজন হয়   

হেল্প টু বিল্ড ইকুইটি লোন এর অফার লেটার পাওয়ার পর, সেলফ বিল্ড মর্গেজ নিয়ে প্রপার্টি তৈরির সিদ্ধান্ত নেবার পর একজন অভিজ্ঞ আর্কিটেক্ট অথবা প্রোজেক্ট ম্যানেজার এর সাথে পরামর্শ করে আপনার স্বপ্নের প্রপার্টির জন্য উত্তম পরিকল্পনা করুন। এরপর  সেলফ বিল্ড মর্গেজ এর জন্য একজন অভিজ্ঞ মর্গেজ এডভাইজর এর সাথে যোগাযোগ করুন। প্রতিটি মর্গেজ অ্যাপলিকেশন এর জন্য বেসিক কিছু ডকুমেন্ট প্রয়োজন হয়। সেলফ বিল্ড মর্গেজ এর জন্য বেসিক ডকুমেন্ট এর পাশাপাশি অতিরিক্ত আরও কিছু ডকুমেন্ট এর প্রয়োজন হয়।

বেসিক ডকুমেন্ট  

# পরিচয়পত্র: # ঠিকানার প্রমাণপত্র:

# পে-স্লিপ, পি-৬০ এবং ট্যাক্স ডকুমেন্ট  # ব্যাংক স্টেটমেন্ট:

# ডিপোজিট স্টেটমেন্ট:  #ক্রেডিট রিপোর্ট # ইলেক্ট্ররাল রোল

সেলফ বিল্ড মর্গেজ ডকুমেন্ট  

# প্রোজেক্ট প্লান এবং প্লানিং পারমিশন আউটলাইন  # আর্কিটেকচারাল ড্রইং

# প্রোজেক্ট এর প্রতিটি ধাপের প্রতিটি কাজ কিভাবে এবং কার দ্বারা সম্পূর্ণ হবে তার বর্ণনা

# প্রোজেক্ট কষ্ট এবং ক্যাশফ্ল (প্রোজেক্ট এর টাকা কিভাবে আসবে এবং কিভাবে খরচ হবে)

# NHBC সার্টিফিকেট   # বিল্ডিং রেগুলেসন এর অনুমতিপত্র

# রিস্ক এসেসমেন্ট প্লান, প্রোজেক্ট সময়সীমা, contingency (বিকল্প) পরিকল্পনা

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সম্পর্কে আপনাদের কোন মতামত বা জিজ্ঞাসা থাকলে নিন্মের ই-মেইল অথবা টেলিফোন নম্বরে যোগাযোগ করতে পারেন।       

Email: info@benecofinance.co.uk

Tel: 02080502478

আরো পড়ুন

‘তাইওয়ান স্বাধীনতা ঘোষণা করলে যুদ্ধ শুরু করবে চীন’

যুক্তরাজ্য স্বরাষ্ট্রসচিবের বিরুদ্ধে রাগ ঝাড়লেন লন্ডন মেয়র

নিউজ ডেস্ক

ইংল্যান্ডে চালকবিহীন গাড়ি ভাড়ার সেবা চালু