8.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
মুক্তমতশীর্ষ খবর

বিলেতে বাড়ি কেনাবেচা: Gazumping কিভাবে সামাল দিবেন

ইউকে প্রপার্টি মার্কেট অনেক বেশি প্রতিযোগিতামূলক এবং বিলেতে বিক্রয়যোগ্য রেসিডেন্সয়াল প্রপার্টি কম রয়েছে । বলা হয়ে থাকে একটি প্রপার্টির জন্য গড়ে ২৯ জন বায়ার/ইনভেস্টর থাকে।

 

অনেকসময় দেখা যায় কোন সম্ভাব্য ক্রেতা প্রপার্টি দেখার পর বিক্রেতার সাথে মৌখিক ভাবে প্রপার্টি কেনার চুক্তি করে থাকে। কিন্তু প্রপার্টি ক্রয় করার আগমুহূর্তে বিক্রেতা অন্য একজন ক্রেতার কাছ থেকে বেশি দামে প্রপার্টি অফার পেয়ে প্রথম ক্রেতার কাছ থেকে প্রপার্টি বিক্রয় এর চুক্তি ভঙ্গ করে। এই চুক্তি ভঙ্গকে বলা হয় Gazumping। এই Gazumping একটি বৈধ বিষয়। যেহেতু প্রথম ক্রেতা প্রপার্টি ক্রয় এর জন্য মৌখিক চুক্তি করেছে এবং যার কোন আইনগত ভিত্তি নেই।

 

Gazumping কিভাবে সামাল দিবেন:

• বর্তমানে অনেক এস্টেট এজেন্ট এবং প্রপার্টি সেলারগণ, প্রপার্টি বায়ারদের নিকট প্রপার্টি ভিজিট করার সময় মর্গেজ ইন প্রিন্সিপাল((MIP) দেখতে চান। যা আপনাকে আপনার মর্গেজ অ্যাডভাইজর অথবা মর্গেজ ল্যান্ডার প্রদান করবে।

• প্রপার্টি পছন্দ হবার পর এবং বিক্রেতার সাথে মৌখিক ভাবে চুক্তি হবার পর। বিক্রেতাকে অনুরোধ করুন তিনি যেন মার্কেট থেকে প্রপার্টি উঠিয়ে নেন এবং প্রপার্টির মার্কেটিং বন্ধ করে দেন।

• বিক্রেতার সাথে নিয়মিত যোগাযোগ এবং ভাল সম্পর্ক রাখুন।

• সলিসিটর এর মাধ্যমে প্রয়োজনীয় ডকুমেন্ট তৈরি ও সংগ্রহ করে রাখুন ।

• যত দ্রুত সম্ভব ক্রেতা তার সলিসিটর এর মাধ্যমে বিক্রেতার সলিসিটর এর সাথে memorendum of sale করে নেওয়া। এর মাধ্যমে Gazumping সম্ভাবনা অনেক কমে যায়।

• কোন বাড়ি যদি পছন্দ হয়ে যায় এবং আপনি Gazumping এ পরে যান। Gazumping এর পর বিক্রেতা যে মূল্যে প্রপার্টি বিক্রয় করতে চাচ্ছে, তার চেয়ে বেশি মূল্য অফার করুন।

 

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সংক্রান্ত যেকোনো ব্যাপারে আরো বিস্তারিত জানতে আমাদের সাথে নিচের টেলিফোন নাম্বারে অথবা ইমেইলে যোগাযোগ করতে পারেন।

Email: info@benecofinance.co.uk

Tel: +4402080502478

আরো পড়ুন

ঈদে লন্ডনে বসেই তৈরি করুন খাসির বাদশাহী বিরিয়ানি

অনলাইন ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তা ভবিষ্যতে বড় সংকট সৃষ্টি করতে পারেঃ জাতিসংঘ

ব্রিটেনে এখনও টিকা নেয়নি ১৩ লাখ

নিউজ ডেস্ক