12.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

বৃটেনে ‘পরিবেশবান্ধব’ রমজানে মসজিদ হবে প্লাস্টিকমুক্ত

ইফতারে খাবার ও পানীয় পরিবেশন করতে প্লাস্টিক দ্রব্যের ব্যবহার কমানোর উদ্যোগ নিয়েছে ব্রিস্টল মুসলিম স্ট্র্যাটেজিক  লিডারশিপ গ্রুপ ও প্রজেক্টস এগেইনস্ট প্লাস্টিক (পিএপি)। এরই মধ্যে এই প্রকল্পের প্রচারণায় ব্রিটেনের সাউথ ওয়েস্ট, সাউথ ইস্ট, নর্থ ওয়েস্ট ও মিডল্যান্ডসের মসজিদগুলো যুক্ত হয়েছে।

অন্যান্য শহরের আরও মসজিদ এই প্রক্রিয়ায় যুক্ত হতে পারে। ব্রিটেনে আনুমানিক ৫০০ মসজিদ আছে। রমজান মাসের প্রত্যেক দিনে প্রত্যেক মসজিদে প্রায় তিন হাজার বোতলজাত পানীয় ও ২ হাজার প্লাস্টিকের প্লেট ও কাটলারি সেট ব্যবহৃত হয়। তাই বর্জ্য সংরক্ষণের মাধ্যমে মসজিদের পরিবেশকে প্লাস্টিকমুক্ত রাখার বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

পিএপি চ্যারিটির প্রতিষ্ঠাতা নাসিম তালুকদার বলেন, ‘পরিবেশ সুরক্ষা ইসলামের একটি গুরুত্বপূর্ণ দিক। এই প্রকল্পের মাধ্যমে আমরা সবাই একসঙ্গে প্লাস্টিক দূষণ কমাতে ভূমিকা রাখতে পারি। তা ছাড়া মসজিদের বর্জ্য হ্রাস করা হলে পরিবেশ ভালো থাকবে। আমরা সব মসজিদকে এই প্রচারণায় যুক্ত করতে চাই।’ এই উদ্যোগ সরাসরি কমিউনিটিকে ও পুরো দেশকে উপকৃত করবে। ব্রিস্টল মুসলিম স্ট্র্যাটেজিক লিডারশিপ গ্রুপের প্রধান শায়লা দিয়াব বলেন, ‘রমযান মাসে একজন মুসলিমের অন্যান্য দায়িত্বের পাশাপাশি পরিবেশ সুরক্ষার দায়িত্বও আছে।

টেকসই জীবনযাত্রার জন্য কোনও পদক্ষেপই ছোট নয়।’ ‘সবুজ রমজান’ উদ্যোগ ব্রিটেনে এবারই প্রথম নয়। এর আগে ২০১৯ সালে ব্রিটেনের মসজিদগুলো রমজান মাসে প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করে।

এম.কে
১৩ মার্চ ২০২৩

আরো পড়ুন

একুশে ফেব্রুয়ারিকে ‘লন্ডন বহুভাষিক দিবস’ ঘোষণার আহ্বান

গ্রেফতার হতে যাচ্ছেন ট্র‍্যাম্প

ইরানে বিষপ্রয়োগে হত্যা করা হচ্ছে প্রতিবাদী ছাত্রীদের