8.1 C
London
April 23, 2024
TV3 BANGLA
প্রবাসে বাংলাদেশশীর্ষ খবর

ব্রিটিশ বাংলাদেশিদের পাসপোর্ট আবেদনে দ্বৈত নাগরিকত্ব সনদ লাগবে না

ব্রিটিশ বাংলাদেশিদের পাসপোর্ট আবেদন নিয়মের একটি পরিবর্তনের কথা জানিয়েছে লন্ডনে অবস্থিত বাংলাদেশ হাই কমিশন। জানা গেছে, এখন থেকে পাসপোর্ট আবেদনে আর দ্বৈত নাগরিকত্ব সনদের প্রয়োজন নেই। একটি জরুরি প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় লন্ডনের বাংলাদেশ হাই কমিশন

 

গত ১৮ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক স্মারকে বলা হয়েছে, এখন থেকে যুক্তরাজ্যের নাগরিকত্ব গ্রহণকারী বাংলাদেশি নাগরিকসহ দ্বিতীয় বা তৃতীয় প্রজন্ম পর্যন্ত বাংলাদেশি নাগরিকত্ব বহাল থাকবে। ফলে তাদের বাংলাদেশি পাসপোর্ট পেতে দ্বৈত নাগরিকত্ব সনদের প্রয়োজন নেই।

 

এ প্রেক্ষাপটে দ্বিতীয় বা তৃতীয় প্রজন্মের বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিকরা শুধু জন্ম নিবন্ধন সনদ এবং মা-বাবার পাসপোর্টের ভিত্তিতে নতুন বাংলাদেশি পাসপোর্ট নিতে পারবেন।

 

ইতোপূর্ব বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর কর্তৃক ব্রিটিশ-বাংলাদেশি দ্বৈত নাগরিকদের সন্তানদের বাংলাদেশি পাসপোর্ট প্রাপ্তির ক্ষেত্রে দ্বৈত নাগরিকত্ব সনদ প্রদান বাধ্যতামূলক ছিল। কিন্তু এর ফলে সৃষ্ট দীর্ঘসূত্রিতার কারণে বিষয়টি পুনর্বিবেচনার জন্য বাংলাদেশ হাই কমিশন লন্ডন সরকারের উচ্চ পর্যায়ে চিঠি পাঠায় এবং যোগাযোগ অব্যাহত রাখে। এর ফলশ্রুতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত ১৮ ডিসেম্বর উল্লিখিত স্মারক ইস্যু করে।

 

২১ ডিসেম্বর ২০২২
নিউজ ডেস্ক

আরো পড়ুন

সাইবার হামলার শিকার ব্রিটিশ রাজপরিবারের ওয়েবসাইট

অবৈধভাবে অভিবাসীদের পাচারের জন্য পূর্ব লন্ডনের দুই ব্যক্তি গ্রেফতার

প্রধানমন্ত্রী পদে বহাল থাকছেন বরিস জনসন

অনলাইন ডেস্ক