9.5 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ব্রিটেনের প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ হতে শুরু করেছে

লন্ডনের হ্যাকনির প্রাথমিক বিদ্যালয় রান্ডাল ক্রেমার-এর খেলার মাঠটি একসময় কোলাহলপূর্ণ ছিল। কিন্তু এখন এর প্রধান শিক্ষক জো রাইলির কাছে এটি একটি ‘ভূতুরে শহর’ বলে মনে হয়। এটি হ্যাকনির চারটি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে একটি, যা কম চাহিদার কারণে বন্ধ বা একীভূত হয়ে যাবে। লন্ডনের অন্যান্য অভ্যন্তরীণ বরাগুলির কাউন্সিলগুলিতে অনুরূপ পরিকল্পনা ঘোষণা করা হয়েছে।

ব্রিটেনে বিদ্যালয়গুলির সংখ্যা সঙ্কুচিত হওয়া গভীর জনসংখ্যাগত পরিবর্তনের প্রবণতার প্রাথমিক লক্ষণ। যা সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তনের পাশাপাশি আবাসন এবং কর্মসংস্থানের অনিশ্চয়তা থেকে উদ্ভূত।

২০১০ সাল থেকে ব্রিটেন বা ইংল্যান্ডে জন্মহার হ্রাস পাচ্ছে বলে খবরে জানা যায়। গত ছয় বছরে তা অত্যন্ত কমেছে। ২০১৮ সালে ইংল্যান্ড এবং ওয়েলসের প্রতিটি মহিলার গড়ে ১.৬৫ শিশু ছিল। ২০২২ সালের মধ্যে সংখ্যাটি ছিল ১.৪৯, যা রেকর্ডে সর্বনিম্ন। শিশুদের সংখ্যা হ্রাস এখন শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে প্রকট হতে শুরু করেছে। বিগত পাঁচ বছরে ইংল্যান্ডে প্রাথমিক বিদ্যালয়ের জনসংখ্যা প্রায় ১.২ শতাংশ হ্রাস পেয়েছে। শিক্ষা বিভাগের মতে, পরবর্তী পাঁচ বছরে এটি ৭.৩ শতাংশ হ্রাস পাবে।

এডুকেশন পলিসি ইনস্টিটিউটের (ইপিআই) বিশেষজ্ঞ রবি ক্রুইকশ্যাঙ্কস বলেছেন, স্থানীয় কর্তৃপক্ষ প্রাথমিক শিক্ষার জন্য তাদের তহবিলে আগামী ছয় বছরে এক পঞ্চমাংশেরও বেশি হ্রাস দেখতে পাবে। ঝুঁকি হল যে, কম তহবিলের ছোট বিদ্যালয়গুলিকে শিক্ষার মান বজায় রাখতে হিমশিম খেতে হবে।

ব্রিটেনে দুই দশকের শিক্ষা সংস্কার উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। কিন্তু কিছু বিদ্যালয় স্থানীয় কাউন্সিলের প্রতি দায়বদ্ধ হলেও ইদানিংকালের নতুন শিক্ষা প্রতিষ্ঠানগুলি দেশটির শিক্ষা বিভাগের তত্ত্বাবধানে নেই। যা প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৪০ শতাংশ এবং মাধ্যমিক বিদ্যালয়ের ৮০ শতাংশ।

বিশেষজ্ঞদের মতে, ক্রমহ্রাসমান চাহিদার মধ্যে ব্রিটেনের শিক্ষা বিভাগকে অবশ্যই বিভিন্ন ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান গুলিকে পরিচালনা করার কৌশল নিয়ে একসাথে কাজ করতে বাধ্য করতে হবে। নইলে শিক্ষার্থী হ্রাসের হিড়িক প্রাথমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক বিদ্যালয়ে পৌঁছানোর সাথে সাথে এটি আরও সঙ্কটপূর্ণ হয়ে উঠবে।

সূত্রঃ দ্য ইকোনমিস্ট

এম.কে
২০ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যের হোমঅফিসে অভিজ্ঞতার ঘাটতির কারণেই কি ব্যাকলগে মামলার স্তুপ

যৌন নিপীড়নের দায়ে রানির আত্মীয় কারেগারে

অনলাইন ডেস্ক

মাদকবিরোধী অভিযানে যুক্তরাজ্য জুড়ে আটক ১৫০০