8 C
London
April 28, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

ময়লা হতে বিদ্যুৎ উৎপাদনের সিদ্ধান্ত সিলেটে

যত্রতত্র ময়লা সিলেট নগরীর প্রধানতম সমস্যা। সকাল হলে রাস্তার পাশে জড়ো হতে থাকে ময়লার স্তূপ। আর বিকেল হলে ট্রাকে করে এসব ময়লা নেয়া হয় দক্ষিণ সুরমার লালমাটিয়া এলাকায়। নগরীর বাসা বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান মিলে প্রতিদিন অন্তত ২৭০ মেট্রিকটন ময়লা জড়ো করে ফেলা হয় খোলা আকাশের নিচে। দীর্ঘদিন থেকে খোলা আকাশের নিচে রাখা এসব ময়লা দূষিত করে তুলছে আশপাশের পরিবেশ। এবার এসব ময়লা থেকে বিদ্যুৎ উৎপাদনের দিকে হাঁটছে সিলেট সিটি করপোরেশন।

বিশেষজ্ঞরা বলছেন, এখনই এসব ময়লা থেকে বিকল্প কিছু উৎপাদনের চিন্তা করতে না পারলে দেখা দিবে বিপদ।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. জহির বিন আলম সংবাদমাধ্যমকে বলেন, লালমাটিয়া এলাকায় খোলা আকাশের নিচে ফেলা এসব ময়লার দুষিত পদার্থ মাটির সঙ্গে মিশে আশপাশের টিবওয়েলের পানিতে মিশছে। এতে ওই এলাকার টিউবওয়েলের পানিতে শক্ত ধাতব পদার্থের উপস্থিতি পাওয়া গেছে। যা মানব দেহে ক্যান্সারের কারণ।

 

 

 

 

এসব ময়লা থেকে বিদ্যুৎ উৎপাদনের পরামর্শ দিয়ে এই বিশেষজ্ঞ বলেন, জাপানে ময়লা থেকে বিদ্যুৎ উৎপাদন হয়। সিলেটের এসব ময়লা থেকেও বিদ্যুৎ উৎপাদন করার জন্য অনেকগুলো কোম্পানি প্রস্তাব দিয়েছে। এটি করতে পারলে বর্জ্য ব্যবস্থাপনায় জায়গা কম লাগবে এবং পরিবেশ রক্ষা হবে।

অপরদিকে এসব ময়লা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের কাছেও এখন দুশ্চিন্তার অন্যতম কারণ। সিলেট সিটি কর্পোরেশনের বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী রুহুল আলম বলেন, প্রতিদিন অন্তত ২৭০ মেট্রিকটন ময়লা বের হয়। সব ময়লা দীর্ঘদিন থেকে ফেলা হচ্ছে লালমাটিয়া এলাকায়। ওখানে এখন স্তূপে পরিণত হয়েছে। তাছাড়া নগরীর এখন আরও বর্ধিত হয়েছে। পূর্বের ২৬.৫০ বর্গ কিলোমিটার নগরী এখন ৭৯.৫০ বর্গ কিলোমিটার হয়েছে। এতে ময়লার পরিমাণ দ্বিগুণ হবে। কিন্তু ময়লাগুলো রাখার জন্য বিকল্প কোন জায়গা নেই। তাই আমরাও চাই বিকল্প কিছু হোক।

 

 

 

 

সিলেট সিটি করপোরেশনের বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী রুহুল আলম বলেন, বেশ কিছু কোম্পানি এসব ময়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদন করার প্রস্তাব দিয়েছে। এসব প্রস্তাবনা আমরা পর্যালোচনা করে চারটি কোম্পানির প্রস্তাবনা গত জানুয়ারি মাসে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠিয়েছি। তবে এখনও কোন সিদ্ধান্ত আসেনি।

এ প্রকৌশলী আরও বলেন, এসব কোম্পানি বিদ্যুৎ উৎপাদন করার জন্য জায়গা চেয়েছে। আমরা জায়গা দিতেও প্রস্তুত। এখন অপেক্ষা কেবল মন্ত্রণালয়ের সিদ্ধান্তের।

নির্বাহী প্রকৌশলী রুহুল আলম বলেন, যেসব ময়লা বর্তমানে উৎপাদন হচ্ছে এর থেকে সর্বনিম্ন ২০ থেকে সর্বোচ্চ ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব বলে জানিয়েছে প্রস্তাবনাকারী কোম্পানিগুলো।

এম.কে
১১ জুন ২০২৩

আরো পড়ুন

ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচগুলো কোথায় ও কবে

নিউজ ডেস্ক

বিভিন্ন বিষয়ে মাস্টার্স করাই যার নেশা

বাংলাদেশে মানবাধিকার নিয়ে যে বার্তা দিল সিভিকাস