20.1 C
London
May 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

মানি লন্ডারিংয়ের অভিযোগে ন্যাটওয়েস্ট ব্যাংকের বিরুদ্ধে মামলা

মানি লন্ডারিংয়ের অভিযোগে যুক্তরাজ্যের ব্যাংক ন্যাটওয়েস্টের বিরুদ্ধে ফৌজদারি মামলার দেওয়া হয়েছে। আগামী এপ্রিল মাসে এই অভিযোগের বিষয়ে আদালতে হাজির হতে পারে ব্যাংকটি।

 

মানি লন্ডারিংয়ে সাধারণত এক খাতের টাকা আরেক খাতে নিয়ে, সেই টাকা আবার আরেক খাতে নিয়ে আর্থের মূল উৎস খুঁজে পাওয়া কঠিন করে ফেলা। ফলে আইনের লোকজনের পক্ষে অবৈধ উৎসটি খুঁজে পাওয়া কঠিন হয়ে যায়।

 

ফিনান্সিয়াল কন্ডাক্ট অথরিটি (এফসিএ) ২০১১ সালের নভেম্বর থেকে ২০১৬ সালের অক্টোবরের মধ্যে মানি লন্ডারিংয়ে বিধিবিধান মানতে ব্যর্থ হয়েছে বলে ন্যাটওয়েস্ট ব্যাংকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

 

ন্যাটওয়েস্ট ব্যাংক নামে পরিচিত ন্যাশনাল ওয়েস্টমিনিস্টার ব্যাংক ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত। ব্যাংকটি রাষ্ট্র-সমর্থিত ন্যাটওয়েস্ট গ্রুপের একটি সহায়ক সংস্থা, যা আগে রয়্যাল ব্যাংক অফ স্কটল্যান্ড (আরবিএস) নামে পরিচিত ছিলো।

 

এফসিএ অভিযোগ করেছে, গ্রাহকের অ্যাকাউন্টে প্রায় ৩৬৫ মিলিয়ন পাউন্ড প্রদান করা হয়েছে যার মধ্যে নগদ অর্থ ছিলো প্রায় ২৬৪ মিলিয়ন পাউন্ড।

 

অভিযোগ করা হচ্ছে যে ন্যাটওয়েস্টের সিস্টেমস এই কাজের পর্যাপ্ত পরিমাণে নজরদারি ও তদন্ত করতে ব্যর্থ হয়েছে।

 

ন্যাটওয়েস্ট ব্যাংক এপ্রিল মাসে ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে হাজির হবে বলে জানা গেছে।

 

এফসিএ জানিয়েছে, ২০০৭ সালের মানি লন্ডারিংয়ের নিয়ম অনুসারে এটি প্রথম ফৌজদারি মামলা এবং কোনো ব্যাংক প্রথমবারের মতন এই মামলার মুখোমুখি হয়েছে।

 

সূত্র: স্কাই নিউজ
১৬ মার্চ ২০২১
এসএফ

আরো পড়ুন

টাওয়ার হ্যামলেটস শিক্ষার্থীদের অর্থ প্রদান করা হবে

রোগের নাম ‘১০০ দিনের কাশি’! ঠান্ডা পড়তেই হু হু করে ছড়াচ্ছে ব্রিটেনে

যুক্তরাজ্যের বর্ডার সম্পূর্ণ ডিজিটাল করা হচ্ছে: স্বরাষ্ট্র সচিব

নিউজ ডেস্ক