18.2 C
London
May 8, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

মালদ্বীপে চীনপন্থি নতুন প্রেসিডেন্ট মোহামেদ মুইজু

ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র মালদ্বীপে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন মোহামেদ মুইজু। শনিবার দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনে প্রায় ৫৪ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন চীনপন্থি এই নেতা।

সংবাদমাধ্যম জানিয়েছে, দেশটির বিরোধী দল প্রগ্রেসিভ পার্টি অব দ্য মালদ্বীপের (পিপিএম) প্রার্থী মুইজু ক্ষমতাসীন মালদ্বীপের ডেমোক্র্যাটিক পার্টির (এমডিপি) বর্তমান প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহকে পরাজিত করেছেন। আগামী ১৭ নভেম্বর মুইজু প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার কথা রয়েছে।

মোহামেদ মুইজুকে ‘ভারত বিরোধী’ নেতা হিসেবে বিবেচনা করা হয়। কারণ নির্বাচনের আগে তিনি বলেছিলেন, যদি প্রেসিডেন্ট হতে পারেন তাহলে মালদ্বীপে মোতায়েনকৃত স্বল্পসংখ্যক ভারতীয় সেনাকে বের করে দেবেন এবং মালদ্বীপকে ভারতের প্রভাব থেকে মুক্ত করবেন।

নির্বাচনে ইব্রাহিম মোহাম্মদ সোলিহ পরাজয় মেনে নিয়েছেন এবং মোহামেদ মুইজুকে অভিনন্দন জানিয়েছেন। সোলিহকে ভারতপন্থি হিসেবে মনে করা হয়। তিনি ভারতকে ‘সংকটের সময়ে প্রথম সহায়তাকারী’ এবং ‘সুসময়ে ভালো বন্ধু’ হিসেবে অভিহিত করেছিলেন।

মোহামেদ মুইজুর জন্ম ১৯৭৮ সালে। তিনি ব্রিটেনের ইউনিভার্সিটি অব লিডস থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। বর্তমানে তিনি দেশটির রাজধানী মালে শহরের মেয়র। গৃহায়ন বিষয়ক মন্ত্রী হিসেবে ২০১২ সালে রাজনীতিতে প্রবেশ করেন মুইজু। আবদুল্লাহ ইয়ামিন ক্ষমতায় আসার পর তাকে ওই মন্ত্রণালয়েই রাখা হয়।

তবে সাবেক প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন দুর্নীতির মামলায় দোষী সাব্যস্ত হলে রাজধানী মালে শহরের মেয়র মুইজু পিপিএম দলের প্রাথী হিসেবে প্রেসিডেন্ট পদে লড়াইয়ের ঘোষণা দেন। এরপরই ভূরাজনীতিতে প্রভাব বিস্তারের ক্ষেত্রে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে ভারত ও চীনের প্রভাব বিস্তারের বিষয়টি সামনে আসে।
এম.কে
০১ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

চায়না বিমানবন্দরে আটক মেসি

নারীদের স্থান ঘর, তাদের আবারও ঘরে ফিরিয়ে নিতে হবে : চীন

চায়না রাষ্ট্রপতির ইউক্রেন যুদ্ধ বন্ধে ভুমিকা নেয়া উচিত বলে মতামত জানিয়েছে ডাউনিং স্ট্রিট

নিউজ ডেস্ক