9.9 C
London
May 7, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

মুদ্রাস্ফীতির সময়ে অর্থনৈতিক দৈন্যতায় ভোগা পরিবার পাচ্ছেন বিশেষ সাহায্য

মুদ্রাস্ফীতির ব্রিটেনের ভোক্তা মূল্য সূচক ৪.৬% হ্রাস পেয়েছে যা দুই বছরে সর্বনিম্ন স্তরে আছে বলে জানিয়েছে ব্যাংক অব ইংল্যান্ড। তবে সবচেয়ে বড় সুসংবাদ হল এনার্জি বিল হ্রাস হবার সম্ভাবনা।

ক্রিসমাস উপলক্ষে প্রত্যেকটি পরিবারে পণ্য ও পরিষেবার ব্যয় বাড়ার সম্ভাবনা রয়েছে যা সংসার খরচে বাড়তি চাপ সৃষ্টি করতে পারে।

শীতের আগমনে উষ্ণতার জন্য রেডিয়েটরের ব্যবহার বৃদ্ধি, উৎসব মৌসুমে খাবার, পানীয়, উপহার, সজ্জা এবং ভ্রমণের জন্য ব্যয় বাড়ার সম্ভাবনা প্রকট। এনার্জি বিলের কারণে বিভিন্ন পরিবার ফ্রিজ বা রেফ্রিজারেটর সিস্টেম আনপ্লাগ করতে বাধ্য হয়েছিল। অতিরিক্ত মুদ্রাস্ফীতি যুক্তরাজ্যের মানুষদের জীবন ব্যাপক প্রভাব ফেলেছে বলে তথ্যসূত্রে জানা যায়।

একটি বেসরকারি জরিপকারী প্রতিষ্ঠান জানায়, নিজেদের জীবন ব্যয় নির্বাহে অনেক পরিবার ঋণে জর্জরিত।ফাউন্ডেশনের প্রধান বিশ্লেষক পিটার ম্যাটেজিক বলেছেন, “মুদ্রাস্ফীতি হ্রাস পেতে শুরু করলেও কম আয়ের পরিবারগুলির জন্য চিত্র ভাল নয়।”

মিঃ ম্যাটেজিক চ্যান্সেলর জেরেমি হান্টকে মুদ্রাস্ফীতির সাথে সামঞ্জস্য রেখে জনগণের সুবিধা বাড়ানোর জন্য এবং স্থানীয়দের আবাসন ভাতা বাড়ানোর আহ্বান জানিয়েছেন। যাতে জীবনযাত্রার মানগুলি আর হ্রাস পেতে দেওয়া না হয় তা নিশ্চিত করা উচিত।

তথ্যমতে আসছে শীতে স্বল্প-আয়ের পরিবারগুলির জন্য রাষ্ট্রীয় আর্থিক সহায়তার একটি সংক্ষিপ্ত বিবরণ ডিডাব্লিউপি প্রকাশ করেছে।

বেনিফিট এবং পেনশন পেমেন্ট আকারে সাধারণ রাষ্ট্রীয় সহায়তা বরাদ্দ দিবে সরকার। যা ডিসেম্বর মাসের মধ্যেই প্রদান করা হবে বলে খবরে জানা যায়। ক্রিসমাসের ডে, বক্সিং ডে এবং নববর্ষের দিনটি সমস্ত ব্যাঙ্ক ছুটি থাকবে বলে কিছু কিছু পেমেন্টের দিন পরিবর্তন হবার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে ডিডাব্লিউপি।

যেইসব নাগরিকদের সরকারী সহায়তা ও স্যোশাল সিকিউরিটি পেমেন্টের তারিখ ২৩ ডিসেম্বর, ২৪ ডিসেম্বর, ২৫ ডিসেম্বর, ২৬ ডিসেম্বর, ৩০ ডিসেম্বরের পরিবর্তে পরবর্তী ব্যাংক খোলার দিন ধার্য করা হবে।

উল্লেখ্য যে, এই বছরে শুরু হওয়া একটি প্রোগ্রামের অংশ হিসাবে ইউনিভার্সাল ক্রেডিট, পেনশন ক্রেডিট এবং ট্যাক্স ক্রেডিটের লোকেরা সহ আট মিলিয়ন যোগ্য দাবিদাররা অতিরিক্ত অর্থ নিজেদের ব্যাংক একাউন্টে স্বয়ংক্রিয়ভাবে গ্রহণ করবেন। এই অর্থের পরিমান ৯০০ পাউন্ডের মতো। এই অর্থ তিন কিস্তিতে ভাগ করে প্রদান করে হয়। প্রথম কিস্তিতে ৩০১ পাউন্ড এপ্রিল-মে মাসে প্রদান করা হয়। দ্বিতীয় কিস্তির টাকা ৩০০ পাউন্ড অক্টোবর মাসে প্রদান করা হয়। শেষ কিস্তির টাকা ২৯৯ পাউন্ড ২০২৪ সালের শুরুতে প্রদান করা হবে বলে জানায় ডিডাব্লিউপি।

এম.কে
১৭ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যে নবজাতকদের চিকিৎসা পদ্ধতি চলছে মান্ধাতার আমলের ব্যবস্থায়

ফেব্রুয়ারিতে ব্রিটেনের ১০.৪% মূল্যস্ফীতি

স্ট্যাম্প ডিউটির পরিবর্তন ও বর্তমান রেট