12.2 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের সর্বনিম্ন গতিসীমা আইনে পরিবর্তন নিয়ে চলছে আলোচনা

যুক্তরাজ্যের সর্বনিম্ন গতিসীমা আইন নিয়ে ইউকের কয়েক মিলিয়ন গাড়িচালক বিরক্ত বলে তারা আওয়াজ তুলেছেন। প্রতি ঘন্টায় ২০ মাইল গতিসীমা যুক্তরাজ্যে সর্বনিম্ন যদিও এই আইন স্কুল,পার্ক বা বাচ্চাদের খেলার জায়গা কিংবা রেসিডেন্সিয়াল অঞ্চলের জন্য সঠিক আছে বলে অনেকে মনে করেন। কিন্তু অনেক অঞ্চল বিশেষ করে ওয়েলসে সর্বনিম্ন গতিসীমা নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে। যার কারনে ২০ এমপিএইচ বিতর্ক নতুন করে আইন জোনকে উত্তপ্ত করে তুলেছে। তাই এই বিষয়ে জরুরি পর্যালোচনা প্রয়োজন বলে মনে করেন বিভিন্ন রাজনীতিবিদেরা।

এন্টি মোটরিস্ট এজেন্ডাকে সামনে নিয়ে ওয়েলসে এই গতিসীমা বিতর্ক নতুন রুপ পেয়েছে। তাই আগামী সপ্তাহ হতে ওয়েলসে সর্বনিম্ন গতিসীমা রিভিউ আসতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

“মোটরবিরোধী এজেন্ডা” মোকাবেলায় ওয়েলসের কনজারভেটিভরা নতুন প্রস্তাব দেওয়ার পরে গতিসীমা নিয়ে আলোচনা আসে। সারা দেশে রাস্তায় সুরক্ষা বাড়াতে সর্বনিম্ন গতিসীমা ব্যবস্থা চালু রয়েছে বলে জানা যায়। ২০২৩ সালের ফেব্রুয়ারি মাস থেকে রাস্তার গতিসীমা আইন নিয়ে তাৎক্ষণিক পরিবর্তনেরও আহ্বান জানানো হয়েছে।

ওয়েলস ছায়া পরিবহন মন্ত্রী নাতাশা আসগর স্থানীয় সম্প্রদায়ের উপর গতিসীমার উল্লেখযোগ্য প্রভাব তুলে ধরে বর্তমান পদ্ধতির সমালোচনা করেছেন।

তিনি ওয়েলস বাসিন্দাদের হতাশা নিয়ে বলেন, “ওয়েলসের লোকেরা তাদের দৈনন্দিন জীবন নিয়ে এগিয়ে যেতে চায়, তবুও গণপরিবহনের অভাব, সড়ক নির্মাণের কারণে বিভিন্ন রাস্তায় নিষেধাজ্ঞা এবং ২০ এমপিএইচ গতিসীমা তাদের জীবনকে স্থবির করে ফেলেছে। তাই ওয়েলস হতে সর্বনিম্ন ২০ এমপিএইচ সরানোর আহ্বান জানাই। ”

নাতাশা আসগরের আহ্বানে ওয়েলস সরকারের একজন মুখপাত্র জানিয়েছেন, ” মন্ত্রিপরিষদ সচিব স্পষ্ট হয়ে গেছেন যে ২০ এমপিএইচ এর উপর গতিসীমার অগ্রাধিকার রয়েছে। তাই আগামী সপ্তাহে ওয়েলস জুড়ে নির্বাচিত প্রতিনিধি, ব্যবসায়ী এবং বিভিন্ন সম্প্রদায়ের লোকেদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত দ্রুত নেয়া হবে।”

সূত্রঃ দ্য সান

এম.কে
২০ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যের লিভারপুল টাউন সেন্টারে আগুন!

আবহাওয়া বিপর্যয়ে প্রাণঘাতী রোগ ছড়িয়ে পড়তে পারে যুক্তরাজ্যসহ সমগ্র ইউরোপে

বিদেশ থেকে কেবল ১৮ থেকে ৫০ বছর বয়সী ব্যক্তিরা ওমরায় যেতে পারবেন

অনলাইন ডেস্ক