7.3 C
London
April 27, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

জীবনযাত্রার সংকটে ব্রিটিশরা: ৫০ বছরে বেনিফিটের মান সর্বনিম্ন

যুক্তরাজ্যের পেনশনভোগী এবং বেনিফিট দাবিদারদের পেমেন্টের মান গত ৫০ বছরের মধ্যে সর্বনিম্ন বিন্দুতে নেমে যাবে বলে সতর্ক করেছে দারিদ্রবিরোধী প্রচারকারীরা। তারা জানাচ্ছেন, ১৯৭২ সালের পর থেকে সবচেয়ে খারাপ জীবনযাত্রার সংকটের সঙ্গে লড়াই করছেন ব্রিটিশরা।

 

কারণ হিসেবে বলা হচ্ছে, দ্রব্যমূল্য ও এনার্জি বিলের সঙ্গে তাল মিলিয়ে পেনশন ও বেনিফিট বাড়বে খুব সামান্যই। বলা হয়েছে, যুক্তরাজ্যে জীবনযাপনের খরচ বেড়েছে ৮ শতাংশ এবং এনার্জি বিল আগের থেকে এখন প্রায় দ্বিগুণ। অন্য দিকে সোমবার (১১ এপ্রিল) স্টেট পেনশনসহ বেশিরভাগ সুবিধার পরিমাণ বাড়ার কথা ছিল ৩.১ শতাংশ।

 

মধ্যম ও নিম্ন আয়ের লোকদের এই সংকট থেকে উদ্ধার করতে চ্যান্সেলর রিশি সুনাককে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে দাতব্য সংস্থাগুলো।

 

বিশেষজ্ঞরা বলছেন, এ বিষয়ে সরকার কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হলে এই বছরের শেষের দিকে নাগরিকদের মধ্যে অস্থিরতা দেখা দিতে পারে।

 

জানা গেছে, ২৫ বছর বয়সীদের ইউনিভার্সাল ক্রেডিট মাসে ৩২৪.৮৪ থেকে ৩৩৪.৯১ পাউন্ড হবে, বছরে যা দাঁড়াবে ৪ হাজার ১৯ পাউন্ড। জ্যেষ্ঠ সন্তানের জন্য চাইল্ড বেনেফিট বাড়বে ৬৮ পেন্স। ২০২১ সালের সেপ্টেম্বরের তথ্যের উপর ভিত্তি করে নভেম্বরে এই সিদ্ধান্ত নিয়েছিল সরকার।

 

কিন্তু সেপ্টেম্বরের পর থেকে দ্রব্যমূল্য রকেট গতিতে বাড়তে শুরু করে। পিডব্লিউসির অনুমান বলছে, এ বছরের শেষে মূল্যস্ফীতি ৮ দশমিক ১ শতাংশে পৌঁছাবে।

 

১২ এপ্রিল ২০২২
সূত্র: দ্য গার্ডিয়ান

আরো পড়ুন

২০২৭ পর্যন্ত যুক্তরাজ্যে জিএসপি সুবিধা পাবে বাংলাদেশ

প্রজাপতি গুনবে ব্রিটেন

বিলেতে বাড়ি কেনাবেচা: প্রপার্টি কনভিয়েনসিং