10.7 C
London
May 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে গাড়ি ফাইন্যান্স নিয়ে আর্থিক প্রতিষ্ঠানের নানা দূর্নীতি

ইউকে ফিনান্সিয়াল ওয়াচডগ, নতুন এবং সেকেন্ডহ্যান্ড গাড়ির ঋণের জন্য ভোক্তাদেরকে অন্যায়ভাবে চার্জ করা হয়েছে কিনা তা খতিয়ে দেখতে তদন্ত শুরু করেছে।

ফিনান্সিয়াল কন্ডাক্ট অথরিটি বৃহস্পতিবার বলেছে ৫০ বিলিয়ন পাউন্ডের মোটর ফিনান্স সেক্টর নিয়ে বৃহৎ তদন্তের প্রয়োজন। ভুলভাবে ক্ষতিপূরণ দাবি ও মোটর সেক্টর নিয়ে নানা দূর্নীতির বিষয়ে পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে এই প্রতিষ্ঠান।

কনজিউমার চ্যাম্পিয়ন মার্টিন লুইস বলেন, ফাইন্যান্স কনডাক্ট অথোরিটির এই পরিকল্পনা হতে বোঝা যায় নতুন পিপিআই ও মাল্টি বিলিয়ন পাউন্ডের পেমেন্ট প্রটেকশন ইন্সুরেন্স স্ক্যান্ডালের বিষয়েও কাজ করবে তারা।

তথ্যানুসারে জানা যায় লয়েডস ব্যাংকিং গ্রুপ, সান্টান্দার এবং বার্কলেসের মতো হাই স্ট্রিট ব্যাংকগুলি যুক্তরাজ্যের মোটর ফিনান্স মার্কেটের বড় প্রতিষ্ঠান। পিপিআইয়ের ভুল বিক্রয়ের কারণে গ্রাহকদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য গাড়ির ফিনান্স বিক্রেতারা বড় বিলের মুখোমুখি হতে পারে বলে জানা যায়।

সাম্প্রতিক বছরগুলিতে ৮০% থেকে ৯০% নতুন গাড়ি এবং বিপুল সংখ্যক ব্যবহৃত গাড়ি অর্থ চুক্তির মাধ্যমে কেনা হয়েছে। যার কারণে প্রতিটি ক্রয়ে ব্যক্তিগত চুক্তি, ক্রয় পরিকল্পনা অন্তর্ভুক্ত রয়েছে। অনেক গ্রাহক ডিপোজিট এবং সুদের টাকা মাসিক কিস্তিতে প্রদান করে থাকেন।

মোটর ফিনান্স সেক্টরের একটি বাণিজ্য সংস্থা ফিনান্স অ্যান্ড লিজিং অ্যাসোসিয়েশন বলেছে, ” আমরা এই সমস্যাটি সমাধানের জন্য আগামী মাসগুলিতে এফসিএর সাথে কাজ করব। তবে কিছু ভিত্তিহীন অভিযোগ রয়েছে তাও সংস্থার খতিয়ে দেখা উচিত।”

উল্লেখ্য যে, গাড়ি ব্যবসায়ী এবং দালালরা যেভাবে বিক্রয় কমিশন উপার্জন করেছে তাতে গ্রাহকদের কাছ থেকে অভিযোগ বেড়েছে। কারণ বিক্রয় কমিশনকেই গ্রাহকদের ব্যয় বাড়ানোর অন্যতম নিয়ামক হিসাবে চিহ্নিত করা হয়েছে।

এম.কে
১২ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

পথচারীদের প্রাধান্য দিতে লন্ডনের সড়কে লাল ট্রাফিক বাতি

কিং চার্লসের রাজ্যাভিষেকে যাচ্ছেন একমাত্র কোন বলিউড নায়িকা

যুক্তরাজ্যে “সিক নোট সংস্কৃতি” বন্ধ করার পরিকল্পনায় ঋষি সুনাক

নিউজ ডেস্ক