9.3 C
London
May 6, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে ফৌজদারি অপরাধীরা নিতে পারবেন না নাগরিকত্ব

ব্রিটিশ নাগরিকত্ব পেতে হলে ব্যক্তি কোনো ধরনের অপরাধের সাথে জড়িত থাকতে পারবেন না। কোনো অপরাধে জড়িত থাকলে এবং আদালত কর্তৃক অপরাধী হিসেবে চিহ্নিত হলে ব্রিটিশ নাগরিকত্বের আবেদন করতে পারবেন না বলে জানায় সরকারের অভিবাসন বিভাগ। ব্রিটিশ নাগরিকত্ব নিয়ে নতুন কঠোর বিধিমালা প্রনয়নের দিকে নজর দিতে যাচ্ছে সরকার।

সরকারের একজন মুখপাত্র জানান, নতুন কঠোর বিধিমালা আনার কারণ অপরাধীদের ব্রিটিশ নাগরিকত্ব লাভে বাঁধা প্রদান।

৩১ জুলাই হতে সরকারী নতুন বিধিমালা কার্যকর হয়েছে বলে সংবাদমাধ্যমের খবরে জানা যায়। ১২ মাসের কারাদণ্ড প্রাপ্ত কেউ নতুন ব্রিটিশ পাসপোর্টের জন্য অযোগ্য বলে বিবেচিত হবে। আবেদনের জন্য শক্তিশালী আইন ও বিধি উতরাতে হবে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়। যুক্তরাজ্যের সীমানা রক্ষার জন্য সরকারের প্রতিশ্রুতি নিশ্চিত করতে এবং অপরাধীদের ব্রিটিশ ইমিগ্রেশন এবং জাতীয়তা ব্যবস্থাকে অপব্যবহার করতে না দিতে এমন কঠিন পদক্ষেপ নেয়ার কথা বলেছেন যুক্তরাজ্যের স্বরাষ্ট্র সচিব সুয়েলা ব্রেভারম্যান।

আপডেট হওয়া বিধিগুলি অনুযায়ী ভাল চরিত্র ব্রিটিশ নাগরিকত্ব প্রদানের মূল শর্ত। তাছাড়া ব্যক্তিকে যুক্তরাজ্যের আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। ফৌজদারি অপরাধী, যুদ্ধাপরাধ, সন্ত্রাসবাদ বা গণহত্যার মতো গুরুতর আচরণের সাথে জড়িত কেউ যুক্তরাজ্যের নাগরিকত্ব লাভ করতে পারবেন না।

স্বরাষ্ট্রসচিব সুয়েলা ব্র্যাভারম্যান বলেছেন, ব্রিটিশ নাগরিকত্ব একটি বিশেষ সুযোগ। যারা অপরাধ করেন তাদের নাগরিক অধিকার উপভোগের কোনো সুযোগ নেই। আমি যুক্তরাজ্যের ইমিগ্রেশন এবং জাতীয়তা ব্যবস্থার অপব্যবহারের উপর ক্র্যাকডাউন করতে চাই। গুরুতর অপরাধীরা ব্রিটিশ নাগরিকত্ব অর্জন করতে যাতে না পারে সেটি আমাদের দেশের জন্য সুষ্ঠু এবং সঠিক জিনিস।

এম.কে
০৩ আগস্ট ২০২৩

আরো পড়ুন

অবশেষে বিশ্ব বাজারে কমলো স্বর্ণের দাম

ট্রাম্পকে স্কটল্যান্ড প্রবেশের অনুমতি দেওয়া হবে না: নিকোলা স্টারজন

অনলাইন ডেস্ক

ধুমপানের জন্য জাপানি আমলাকে জরিমানা