9.7 C
London
May 20, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে ছোট নৌকায় করে অভিবাসী আসা কমেছে ৩৬ শতাংশ

অবৈধভাবে ছোট নৌকায় করে ২০২৩ সালে ২৯ হাজার ৪৩৭ জন অভিবাসনপ্রত্যাশী যুক্তরাজ্যে এসেছেন। আগের বছরের তুলনায় তা প্রায় ৩৬ শতাংশ কম। সম্প্রতি যুক্তরাজ্য সরকারের হিসাবে এ তথ্য উঠে এসেছে।

২০২২ সালে রেকর্ড ৪৫ হাজার ৭৭৫ জন অভিবাসনপ্রত্যাশীর ছোট নৌকায় করে ইংল্যান্ডের দক্ষিণের সমুদ্র সৈকতগুলোতে আসার বিষয়টি শনাক্ত হয়েছিল। তারা বিপজ্জনক যাত্রার মাধ্যমে বিশ্বের অন্যতম ব্যস্ত শিপিং লেন ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছেছিলেন।

জানা যায়, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের শীর্ষ পাঁচটি অগ্রাধিকারের একটি হলো নৌকায় করে তার দেশে অবৈধ অভিবাসীর স্রোত থামানো। অবৈধভাবে যারা যুক্তরাজ্যে যাচ্ছেন, তাদের আফ্রিকার দেশ রুয়ান্ডায় পাঠানোর পরিকল্পনা করছিল ব্রিটিশ সরকার। কিন্তু পরিকল্পনাটি আটকে দেন যুক্তরাজ্যের আদালত। এখন পরিকল্পনাটি পুনরুজ্জীবিত করতে চাইছেন সুনাক।

যুক্তরাজ্য বর্তমানে আশ্রয়প্রার্থীদের আবেদন প্রক্রিয়াকরণের পেছনে বছরে ৩ বিলিয়ন পাউন্ডের বেশি অর্থ ব্যয় করছে। এর মধ্যে আবেদনের বিষয়ে সিদ্ধান্তের অপেক্ষায় থাকা অভিবাসনপ্রত্যাশীদের হোটেল খরচসহ অন্যান্য ব্যয় রয়েছে।

২০২৩ সালে এক লাখ ১২ হাজারের বেশি আশ্রয়-আবেদন প্রক্রিয়াকরণ করেছে যুক্তরাজ্য। গত বছর আবেদন মঞ্জুরের হার ছিল ৬৭ শতাংশ, যা ২০২২ সালের চেয়ে কম। সিদ্ধান্তের অপেক্ষায় রেকর্ডসংখ্যক আবেদন জমে আছে।

এম.কে
০৬ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

অভিবাসীদের জন্য নির্ধারিত হোটেলের বিরোধীতায় ব্রিটিশ মন্ত্রী

ঋষি সুনাকের নেতৃত্ব গুণের কারণে হারতে যাচ্ছে কনজারভেটিভ পার্টিঃ জরিপ

লকডাউনে কর্মহীন প্রায় ২০ লাখ ব্রিটিশ:  দ্য রেজোলুশন ফাউন্ডেশন

অনলাইন ডেস্ক