13.8 C
London
May 5, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে টিকটককে জরিমানা

মা-বাবার সম্মতি ছাড়া ১৩ বছরের কম বয়সী শিশুদের ব্যক্তিগত তথ্য-উপাত্ত ব্যবহারসহ উপাত্ত সুরক্ষা আইনের একাধিক লঙ্ঘনের অভিযোগে যুক্তরাজ্যে টিকটককে এক কোটি ২৭ লাখ পাউন্ড জরিমানা করা হয়েছে।
যুক্তরাজ্যের তথ্য কমিশনারের কার্যালয় (আইসিও) জানিয়েছে, চীনা মালিকানাধীন ভিডিও প্ল্যাটফর্মটি কারা ব্যবহার করছে তা দেখভাল বা অপ্রাপ্তবয়স্ক শিশুদের দূরে রাখতে যথেষ্ট কাজ করা হয়নি। বয়সসীমা কার্যকর করতে ব্যর্থ হওয়ায় ২০২০ সাল পর্যন্ত ১৩ বছরের কম বয়সী ১৪ লাখ শিশু টিকটক ব্যবহার করেছে।
ইউকে ডেটা সুরক্ষা আইনে শিশুদের ইন্টারনেট ব্যবহারে কঠোর নিষেধাজ্ঞা নেই। তবে এ শিশুদের ব্যক্তিগত তথ্য-উপাত্ত ব্যবহারের ক্ষেত্রে মা-বাবা বা অভিভাবকের সম্মতি নিতে হয়।
এক বিবৃতিতে তথ্য কমিশনার জন এডওয়ার্ডস বলেছেন, ডিজিটাল বিশ্বে শিশুদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আইন রয়েছে। টিকটক সেই আইনগুলো মানেনি। ফলে আনুমানিক ১০ লাখ অনূর্ধ্ব-১৩ শিশুকে অসঙ্গতভাবে প্ল্যাটফর্মে প্রবেশের সুযোগ দেয়া হয়েছিল। টিকটক তাদের ব্যক্তিগত উপাত্ত সংগ্রহ ও ব্যবহার করে। এতে তাদের অনুসরণের মাধ্যমে ক্ষতিকারক ও অসঙ্গত কিছু সরবরাহের আশঙ্কা থাকে।
এক বিবৃতিতে টিকটকের একজন মুখপাত্র বলেছেন, এটি ১৩ বছর বা তার বেশি বয়সী ব্যবহারকারীদের প্ল্যাটফর্ম। আমরা অনূর্ধ্ব ১৩-দের দূরে রাখতে প্রচুর বিনিয়োগ করি।
‘আইসিওর সিদ্ধান্তের সঙ্গে একমত নই’ জানিয়ে এও বলেন, আমরা খুশি যে ঘোষিত জরিমানা গত বছরের প্রস্তাবিত পরিমাণের অর্ধেকে কমিয়ে আনা হয়েছে। আমরা সিদ্ধান্তটি পর্যালোচনা করব ও সে অনুযায়ী পদক্ষেপ নেব।

আরো পড়ুন

রেকর্ড সংখ্যক এনএইচএস কর্মীর পদত্যাগ

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী নিজের দায় প্রাক্তন স্বরাষ্ট্রসচিবের উপর চাপিয়েছেন বলে মনে করেন রাজনীতিবিদেরা

নিউজ ডেস্ক

গোপনীয়তা ভঙ্গের মামলায় প্রিন্স হ্যারি আদালতের দ্বারস্থ হয়েছেন