15.3 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে টেলি-কমিউনিকেশন ব্যবসায় একীভূত হচ্ছে বড় দুই জায়ান্ট

ভোডাফোন এবং থ্রি নেটওয়ার্ক একীভূত হতে যাচ্ছে বলে ব্রিটিশ গণমাধ্যমের খবরে জানা যায়। থ্রি ও ভোডাফোন তাদের ব্রিটিশ টেলিকমস নেটওয়ার্ক দ্বয়কে একীভূত করার জন্য একটি চুক্তিতে সম্মত হয়েছে। যা তাদেরকে যুক্তরাজ্যের বৃহত্তম মোবাইল ফোন অপারেটর হিসেবে প্রতিষ্ঠিত করবে বলে ধারনা করা হয়।

বর্তমানে সংস্থা দুটি যথাক্রমে যুক্তরাজ্যের তৃতীয় এবং চতুর্থ বৃহত্তম অপারেটর। উভয় সংস্থা যদি একত্রিত হয় তবে ২৭ মিলিয়নেরও বেশি গ্রাহক থাকবে বলে তারা আশা করছে। যা পিছনে ফেলবে প্রতিদ্বন্দ্বী অন্যান্য সকল টেলিকমস কোম্পানীদের।

যুক্তরাজ্যের নিয়ন্ত্রক সংস্থা গত বছর হতেই উভয় কোম্পানির একত্রীভূত চুক্তি নিয়ে পর্যালোচনা করে যাচ্ছে।

 

 

 

 

খবরে জানা যায়, ২০১৬ সালে সিএমএ এবং ইউরোপীয় কমিশন ও-টু কিনে নেওয়ার থ্রি’র প্রচেষ্টাকে আটকে দেয়। তাই নতুন করে দুই কোম্পানির এএকীভূত হওয়া নিয়ে আলোচনার জন্ম দিয়েছে।

বুধবার প্রকাশিত শেয়ার বাজারের ঘোষণায়ও ভোডাফোন ইউকে এবং থ্রি নেটওয়ার্ক যুক্তরাজ্যের একীকরণের বর্ণনা দিয়েছে।

হংকং-নিয়ন্ত্রিত থ্রি’র মালিক এবং ভোডাফোনের মধ্যে আলোচনা অনেকদিন হতেই চলে আসছে। যৌথ ব্যবসায় ভোডাফোন ৫১% এবং থ্রি নেটওয়ার্ক ৪৯% মালিকানা নিয়ে থাকবে। উভয় প্রতিষ্ঠান নিশ্চিত করে ১০ বছর মেয়াদী প্ল্যানে তারা যৌথভাবে ১১বিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

 

 

 

 

একত্রীকরণ সম্পূর্ণ করা ভোডাফোনের চিফ এক্সিকিউটিভ ডাইরেক্টর ডেলা ভ্যালির পক্ষে প্রথম বড় কাজ হবে বলে বিশেষজ্ঞরা মনে করেন। তিনি চলিত বছরের এপ্রিল মাসে নিক রিডের জায়গায় নিযুক্ত হয়েছিল। রিড ভোডাফোনের শেয়ারের দামকে চাঙ্গা করতে ব্যর্থ হোন। মে মাসে ডেলা ভ্যালি তার পরিকল্পনার অংশ হিসাবে ১১,০০০ চাকুরি কর্তনের ঘোষণা দিয়েছেন।

বিশেষজ্ঞরা মনে করেন, যদি এই দুই কোম্পানি একত্রীভূত হয়ে যায় তাহলে টেলিকমিউনিকেশনের জন্য হবে এক যুগান্তকারী পদক্ষেপ। ফলে অন্যান্য টেলিযোগাযোগ কোম্পানি তাদের সেবা বাড়াতে বাধ্য হবে।

এম.কে
১৪ জুন ২০২৩

আরো পড়ুন

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর জন্য আম পাঠালো পাকিস্তান

অনলাইন ডেস্ক

৫০ হাজার বছর পর ঘুম ভাঙছে জোম্বি ভাইরাসের, আশঙ্কা মহামারির

হাজারা সংখ্যালঘুদের ‘নির্যাতন ও গণহত্যা’ করেছে তালেবান