6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে ফুড ডেলিভারিতে কাজ করছে অবৈধ ও অপ্রাপ্ত বয়স্ক কিশোর-কিশোরী

যুক্তরাজ্য জুড়ে অপ্রাপ্ত বয়স্ক কিশোর-কিশোরীদের রাইডার হিসেবে কাজ করার সুবিধা দিয়ে একটি ব্ল্যাক-মার্কেট ট্রেড চালু হয়েছে। বিবিসির তদন্তে এইসব তথ্য উঠে আসে। কয়েকটি ডেলিভারি অ্যাপ্লিকেশন অপ্রাপ্ত বয়স্ক কিশোর-কিশোরীদের রাইডার হিসাবে সাইন আপ করার সুযোগ দিচ্ছে বলে তদন্তে জানা যায়।

ডেলিভারুতে রাইডার হিসাবে কাজ করতে গিয়ে একজন ১৭ বছরের তরুণ মারা যায়। তখন এই ঘটনা নজরে আসে, যেখানে ১৮ বছরকে ন্যূনতম বয়স ধরা হয় ডেলিভারি চাকুরীর জন্য।

হোম অফিস ডেলিভারু, জাস্ট ইট ও উবারকে তাদের নীতিমালা সংষ্কার ও সংশোধনের কথা বলেছে। কারণ খুব সহজেই সাবস্টিটিউট ড্রাইভার হিসেবে অন্যের তথ্য ব্যবহার করে কাজ করা যায় এইসব ফুড ডেলিভারি এপ্স ব্যবহার করে।

যদিও ডেলিভারু অস্বীকার করে বলে, সাবস্টিটিউট ব্যবহার করা মোটেও গ্রহণযোগ্য নয়। তারা অন্যায্য বিষয়ে জিরো টলারেন্স নীতিতে বিশ্বাসী। তবে বিবিসির তদন্তে বাস্তবতা খুঁজে পাওয়া যায়, যেখানে এইসব এপ্সে অল্প বয়সের কিশোর কিশোরীরা সাবস্টিটিউট উপায়ে রাইডার হিসেবে ডেলিভারি কাজে নিয়োজিত।

তথ্যমতে জানা যায়, বড় ডেলিভারি প্রতিষ্ঠানের অ্যাপ্লিকেশনগুলিতে রেজিষ্ট্রেশন সাইনআপ করতে রাইডারদের ব্যাকগ্রাউন্ড চেক পাস করতে হয়। রাইডারদের অবশ্যই তাদের বয়স যাচাই করতে হয় এবং যুক্তরাজ্যে কাজ করার অনুমতি থাকতে হয়।

তবে একবার একাউন্ট যাচাই করা হয়ে গেলে যে কেউ ডিটেইলস ব্যবহার করে সেই একাউন্ট ব্যবহার করতে পারে।

বিবিসি তদন্তের অংশ হিসাবে, বিভিন্ন ডেলিভারি এপ্সের অ্যাপ্লিকেশনগুলির জন্য অ্যাকাউন্ট বিক্রি বা ভাড়া দেওয়ার সন্ধান করেছে। যখন একজন ১৬ বছরের তরুণ নতুন একাউন্টে সাইন আপ করতে চায় তখন কর্তৃপক্ষ হতে জানানো হয়, ” আমি আপনাকে সাহায্য করতে চাই, বয়সে কিছু যায় আসে না।”

হোম অফিসের মন্ত্রী রবার্ট জেনরিক বিবিসিকে বলেন, “এটি একটি অনৈতিক কার্যকলাপ, আমরা অল্পবয়স্ক একজন তরুণকে কাজ কর‍তে গিয়ে মারা যেতে দেখেছি যদিও তার বয়স কাজ করার উপযুক্ত ছিল না।”

উল্লেখ্য যে, হোম অফিস ডেলিভারি রাইডারদের উপর চেকিং চালিয়ে যাচ্ছে এবং জানিয়েছে বছরে এ পর্যন্ত যুক্তরাজ্য জুড়ে ৩৮১ জনকে গ্রেফতার করেছে যাদের যুক্তরাজ্যে কাজ করার অনুমতি ছিল না।

এম.কে
১৫ নভেম্বর ২০২৩

আরো পড়ুন

প্রবাসী বন্ডের মুনাফা কমেছে

অনলাইন ডেস্ক

পুরনো মোবাইল-ল্যাপটপ থেকে সোনা বের করবে রয়্যাল মিন্ট

অনলাইন ডেস্ক

কোভিড পরিস্থিতিতে বিপদ বাড়াচ্ছে বিভ্রান্তিকর তথ্য

অনলাইন ডেস্ক