8.3 C
London
April 25, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে বিরল ‘ম্যাড কাউ’ রোগ শনাক্ত

যুক্তরাজ্যের সমারসেটের একটি খামারে বিএসই নামের একটি গবাদিপশুর রোগ শনাক্ত হয়েছে। রোগটি ম্যাড কাউ নামেও পরিচিত। খামারটিতে একটি গরু মারা গেছে এ রোগে। রবিবার (১৮ সেপ্টেম্বর) এসব জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

 

যুক্তরাজ্যের অ্যানিমেল অ্যান্ড প্ল্যান্ট হেলথ এজেন্সি –এপিএইচএ’র কর্মকর্তা বলছেন, ইংল্যান্ডের দক্ষিণ পশ্চিমাঞ্চলে সমারসেটের একটি খামারে ম্যাড কাউ রোগে আক্রান্ত হওয়ার পর ওই পশুর মৃত্যু হয়। গরুটির মরদেহ সরিয়ে ফেলা হয়েছে। এ অবস্থায় সংক্রমণের উৎস খুঁজতে তদন্ত শুরু করেছেন সংশ্লিষ্টরা।

 

আপাতত খামারটিতে খাদ্য নিরাপত্তা সংক্রান্ত কোনো ঝুঁকি নেই বলে জানিয়েছে এপিএইচএ। ভেটানারি কর্মকর্তা ক্রিস্টিন মিডলমিস বলেন, সংক্রমণে গবাদি পশুর মৃত্যুর খবর খামারিদের জন্য উদ্বেগজনক। আমরা তাদের পাশে আছি’। সম্প্রতি ব্রাজিলের দুই রাজ্যে এই রোগে গবাদি পশু আক্রান্ত হয়। তাৎক্ষণিকভাবে চীনে মাংস রফতানি বন্ধ করে দেয় দেশটি।

 

যুক্তরাজ্যে ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত পাঁচটি পশুর শরীরে ম্যাড কাউ রোগ শনাক্ত হয়েছে। ৯০ –এর দশকে সংক্রমণ মহামারি আকারে ছড়িয়ে পড়লে ম্যাড কাউ রোগ নিয়ন্ত্রণে লাখ লাখ গরু হত্যা করা হয়। তখন গরুর মাংস শিল্পে সংকট দেখা দেয়।

 

১৯ সেপ্টেম্বর ২০২১
নিউজ ডেস্ক

আরো পড়ুন

সোশ্যাল মিডিয়ায় ‘দেশবিরোধী’ খবর প্রচারের দায়ে সৌদি অধ্যাপকের মৃত্যুদণ্ড

নরওয়েতে ফাইজারের টিকা নিয়ে ২৩ জনের মৃত্যুর অভিযোগ

জার্মানির জাতীয় নির্বাচনে ভোটগ্রহণ আজ

অনলাইন ডেস্ক