17.2 C
London
May 1, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে ব্যাংক জালিয়াতির ঘটনা বৃদ্ধি পেয়েছে

যুক্তরাজ্যের ব্যাংক এবং বিল্ডিং সোসাইটির কর্মীরা ব্যাংকের গ্রাহকদের টাকা রক্ষা করার জন্য সদা তৎপর থাকা সত্ত্বেও ঘটছে বিভিন্ন জালিয়াতির ঘটনা। জালিয়াতির মাধ্যমে গ্রাহকদের কয়েক মিলিয়ন পাউন্ড গচ্ছা যাওয়া হতে বাঁচাতে ব্যাংক এবং বিল্ডিং সোসাইটির কর্মীরা সার্বক্ষণিক সহায়তা করেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে প্রকাশ পায়।

ব্যাংকের নতুন নিরাপত্তা ব্যবস্থা ‘ব্যাংকিং প্রোটোকল’ ব্যবহার করে বিভিন্ন জালিয়াতি রুখে দিয়েছেন বলে জানায় সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন। কোনো লেনদেনে সন্দেহের উদ্রেক হলে গ্রাহকদের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে হলেও ব্যাংকের কর্মীরা পরিস্থিতির মোকাবেলা করেন এবং ব্যবহার করেন ‘ব্যাংকিং প্রোটোকল’।

জরুরী এই জালিয়াতি বন্ধের পদ্ধতিটি ২০২২ সালে ১১,৬৪৩ বার ব্যবহৃত হয়েছিল। ইউকে ফিনান্স জানায়, এরমধ্যে ৫৫ মিলিয়ন পাউন্ড সমপরিমাণ মূল্যের লেনদেন ছিল যা পুলিশ এবং ব্যাংক কর্মীরা প্রতারণামূলক বলে মনে করে। জালিয়াতির ঘটনায় প্রায় ২০০ জনকেও গ্রেপ্তার করা হয়েছিল।

ব্যাংকিং শিল্পের বাণিজ্য সংস্থা যুক্তরাজ্যের ফিনান্স অনুসারে, ২০১৭ সালে এই ব্যবস্থা চালু হওয়ার পর থেকে প্রোটোকলটি মোট ২৫৮ মিলিয়ন পাউন্ড জালিয়াতি হতে রক্ষা করেছে।

প্রোটোকলটি ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য, একজন ব্যাংক কর্মীকে ধারনা করতে হয় কোন লেনদেন সন্দেহজনক। যদিও বেশিরভাগক্ষেত্রে জালিয়াতি অনলাইনে বা ফোনে পরিচালিত হয় বলে ব্যাংক কর্তৃপক্ষ জানায়।

উল্লেখ্য যে, যুক্তরাজ্যে অন্য কোনো অপরাধের চেয়ে জালিয়াতির শিকার হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। গত বছর £১.২ বিলিয়ন অর্থ জালিয়াতি দ্বারা আত্মসাৎ করা হয়েছিল বলেও সংবাদপত্রের তথ্যানুযায়ী জানা যায়।

এম.কে
২৯ জুলাই ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যে ঝড় জোসলিনের জন্য সতর্কবার্তা জারি

শীর্ষ দশে নেই ভারত-পাকিস্তান, বাংলাদেশ অষ্টম

৩৪ ব্যক্তির গুম নিয়ে জাতিসংঘকে জবাব দেওয়া হবে

অনলাইন ডেস্ক