4 C
London
April 25, 2024
TV3 BANGLA
মুক্তমতশীর্ষ খবর

যুক্তরাজ্যে মর্গেজ ইন্টারেস্ট রেট কমছে

গত সেপ্টেম্বর সাবেক চ্যান্সেলর  কোয়াসি কোয়ার্টেং মিনি বাজেট ঘোষণার পর বিলেতের অর্থনীতিতে কিছুটা অনিশ্চয়তা বিরাজ করছিল। ব্যাংক অব ইংল্যান্ড এর বেস রেট এবং মর্গেজ ইন্টারেস্ট রেট উভয়ই বৃদ্ধি পেয়েছিল। মর্গেজ ইন্টারেস্ট রেট ৬% এর বেশি হয়ে গিয়েছিল, যা ২০০৮ সালের অর্থনৈতিক ধসের পরে সর্বোচচ বৃদ্ধি।

 

Gilt yields এর ফল, মানি মার্কেট এর ইম্প্রুভ ইত্যাদি বিভিন্ন কারণে বর্তমানে মর্গেজ ইন্টারেস্ট রেট ধীরে ধীরে কমে যাচ্ছে। গত সপ্তাহে অনেক হাই-স্ট্রিট ব্যাংক তাদের মর্গেজ ইন্টারেস্ট রেট কমিয়ে এনেছে। বর্তমানে  মর্গেজ ইন্টারেস্ট রেট ৬% এর নিচে নেমে এসেছে। এখন ২ বছর এবং ৫ বছর মেয়াদী ফিক্সড মর্গেজ  এর এভারেজ ইন্টারেস্ট রেট কমে এসেছে।  ট্রেকার এবং ডিসকাউন্ট মর্গেজ ইন্টারেস্ট রেট আস্তে আস্তে কমে যাচ্ছে।

 

এর ফলে বিলেতের প্রপার্টি মার্কেট ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। ল্যান্ডারগণ তাদের মর্গেজ রি-পেমেন্ট এর শর্তাবলী সহজ করছে।

 

একটি ইনস্যুরেন্স কোম্পানির জরিপ অনুযায়ী,  ইনফ্লেশন, হাউসহোল্ড কস্ট,  ব্যাংক রেট ও মর্গেজ রেট বৃদ্ধির ইত্যাদি বিভিন্ন কারণে অনেক  সম্ভব্য ফাস্ট টাইম বায়ারদের তাদের প্রপার্টি জন্য ডিপোজিট সেভিং করা কষ্টকর হয়ে যাচ্ছে। ইতিমধ্যে ৪৫বছরের নিচে অনেক সম্ভব্য ফাস্ট টাইম বায়ার প্রপার্টি ক্রয় না করার  সিদ্ধান্ত নিয়েছে।

 

The Office for Budget Responsibility গত মাসে বলেছিল, যেহেতু Era of cheap money শেষ  হয়ে যাচ্ছে, সেজন্য মর্গেজ রেট ৫% এর কাছাকাছি থাকবে।

 

আবার অন্যদিকে কিছু ফাইন্যান্সিয়াল কোম্পানির জরিপ অনুযায়ী, আগামী ২০২৩ সালে মর্গেজ ইন্টারেস্ট রেট ৪% হয়ে যাবে। এর ফলে মাসিক মর্গেজ পেমেন্ট কমে যাবে এবং প্রপার্টির মূল্যের ঊর্ধ্বগতি  ধীরে ধীরে কমে যাবে।

 

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সংক্রান্ত যে কোন ব্যাপারে বিস্তারিত জানতে নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে।           

EMAIL: info@benecofinance.co.uk

PHONE: +4402080502478

আরো পড়ুন

সমারসেটে প্রথম করোনা ভাইরাস ধরা পরার এক বছর

নিউজ ডেস্ক

ল’ উইথ এন রহমান- ২৫ জানুয়ারি ২০২১

মুড়ি মুড়কির মতো বিতরণ করায় কেয়ার ভিসা নিয়ে সংসদে সরকারের সমালোচনা