10.4 C
London
April 25, 2024
TV3 BANGLA
মুক্তমতশীর্ষ খবর

যুক্তরাজ্যে মর্গেজ প্রোডাক্ট সংখ্যা বাড়ছে

বিলেতে মর্গেজের প্রোডাক্ট সংখ্যা বাড়ছে, বর্তমানে মর্গেজ ল্যান্ডরদের নিকট ৬০০০ এর বেশি মর্গেজ প্রোডাক্ট রয়েছে। এখন অনেক ল্যান্ডর ৫% এবং ১০% ডিপোজিটে মর্গেজ এপ্রুভ  করছে। 

 

মর্গেজ ফান্ডিং লাইন

বর্তমানে বিলেতের মর্গেজ ল্যান্ডরদের ফান্ডিং লাইন অনেক শক্তিশালী। এর ফলে ল্যান্ডররা নতুন প্রোডাক্ট মার্কেটে আনছে এবং প্রপার্টি মার্কেট ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। ল্যান্ডরগণ তাদের মর্গেজ রি-পেমেন্ট এর শর্তাবলী সহজ করছে।  

 

মর্গেজ ইন্টারেস্ট রেট

অনেক হাই-স্ট্রিট ব্যাংক তাদের মর্গেজ ইন্টারেস্ট রেট কমিয়ে এনেছে। এখন ২ বছর এবং ৫ বছর মেয়াদী ফিক্সড মর্গেজ  এর এভারেজ ইন্টারেস্ট রেট কমে এসেছে।  ট্রেকার এবং ডিসকাউন্ট মর্গেজ ইন্টারেস্ট রেট আস্তে আস্তে কমে যাচ্ছে।

 

জীবনযাত্রার ব্যয় বৃদ্ধিঃ

জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কারণে প্রপার্টি মার্কেটে বাই টু লেট প্রপার্টির ইনভেস্টমেন্ট কম হচ্ছে। এর ফলে প্রপার্টির মূল্যের ঊর্ধ্বগতি স্থিতিশীল রয়েছে এবং মর্গেজ আন্ডারাইটিং প্রসেস সহজ হচ্ছে। 

 

ইনফ্লেশন

গ্রেট ব্রিটেনের বর্তমান ইনফ্লেশন রেট হলো ১০.৭%। অক্টোবর ২০২২ সালে ইনফ্লেশন রেট ছিল ১১.১%  যা গত চার দশকের মধ্যে সর্বোচ্চ। কিছু অর্থনীতিবিদরা ধারনা করছে ইনফ্লেশন রেট তার সর্বোচচ সীমা অতিক্রম করেছে এবং ব্যাংক অফ ইংল্যান্ড এর মতে ২০২৩ সালের মাঝামাঝিতে  ইনফ্লেশন রেট আরও কমে যাবে।  

প্রধানমন্ত্রী রিশি সুনাক ২০২৩ সালে তার প্রথম মেজর স্পীচে ৫টি অঙ্গিকার করেছে এবং তার প্রথম অঙ্গিকার ছিল ইনফ্লেশন রেট অর্ধেকে অর্থাৎ ৫% এ কমিয়ে আনা। 

 

ক্লাডিং প্রপার্টি মর্গেজঃ

Grenfell Tower দুর্ঘটনার পরে ল্যান্ডররা ক্লাডিং প্রপার্টি মর্গেজ দেয়া বন্ধ করে দিয়েছিল।  কিন্তু বিভিন্ন শর্ত সাপেক্ষে খুব শিগ্রই হাই-স্ট্রিট ব্যাংকসমূহ ক্লাডিং প্রপার্টির মর্গেজ কার্যক্রম শুরু করবে। 

 

মর্গেজ গ্যারান্টি স্কিম 

মর্গেজ গ্যারান্টি স্কিম” এর আওতায় ১৯ এপ্রিল ২০২১ থেকে ফাস্ট টাইম বায়াররা ৫% ডিপোজিট দিয়ে সর্বোচ্চ £৬০০,০০০ পর্যন্ত প্রপার্টি কিনতে পারবেন। এই মর্গেজ গ্যারান্টি স্কিম এর সময়সীমা আগামী ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সংক্রান্ত যেকোন ব্যাপারে বিস্তারিত জানতে নিচের ইমেইল অথবা টেলিফোন নাম্বারে যোগাযোগ করা যাবে।

EMAIL: info@benecofinance.co.uk

PHONE: +4402080502478

আরো পড়ুন

এক্সকে চীনা অ্যাপ উইচ্যাটের আদল দিচ্ছেন এলন মাস্ক

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত ভুল: ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

করোনার নতুন ধরন নিয়ন্ত্রণের বাইরে যায়নি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা