6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে রাজ্যাভিষেকে যোগ দেওয়ায় পদ হারালেন পররাষ্ট্রমন্ত্রী

পাপুয়া নিউগিনির পররাষ্ট্রমন্ত্রী জাস্টিন টকাটশেঙ্কো যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকে অংশ নিয়ে বিতর্কে জড়িয়েছিলেন। এর জন্য মূল্য দিতে হয়েছে তাকে। সমালোচনার মুখে পদত্যাগ করছেন জাস্টিন।

৬ মে লন্ডনে চার্লসের রাজ্যাভিষেক হয়েছিল। সেই আয়োজনে পাপুয়া নিউগিনির রাষ্ট্রীয় প্রতিনিধিদলের নেতা হিসেবে লটবহর নিয়ে যোগ দিয়েছিলেন জাস্টিন সঙ্গে ছিলেন মেয়ে সাভান্নাহও। রাষ্ট্রীয় খরচে মেয়েসহ লটবহর নিয়ে লন্ডন যাওয়ায় সমালোচনা ছড়িয়ে পড়ে।

 

 

 

 

বিতর্ক আরও উসকে দেয় জাস্টিনের মেয়ে সাভান্নাহর একটি টিকটক ভিডিও। ওই ভিডিওতে দেখা যায়, উড়োজাহাজের প্রথম শ্রেণিতে ভ্রমণ করছেন তিনি। প্রথম শ্রেণির লাউঞ্জে সময় কাটাচ্ছেন। যাত্রাপথে সিঙ্গাপুরে অভিজাত ফ্যাশন হাউসে শপিং করছেন। সমালোচনার মুখে পরে সাভান্নাহ ওই ভিডিও সরিয়ে নেন।

তবে স্থানীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকে জাস্টিন, তার মেয়ে ছাড়াও অন্তত ১০ জন সরকারি কর্মকর্তা অংশ নিয়েছেন। খরচ হয়েছে প্রায় ৯ লাখ ডলার। পরে পাপুয়া নিউগিনি সরকারের মুখপাত্র বিল টোরাসো জানান, প্রতিনিধিদলে ১০ জন সরকারি কর্মকর্তার সঙ্গে সমসংখ্যক অতিথিও ছিলেন।

 

 

 

 

বহরের আকার ও খরচ নিয়ে তুমুল বিতর্কের মুখে গত বুধবার জাস্টিন তার সমালোচনাকারীদের ‘আদিম প্রাণী’ বলেও মন্তব্য করেন। এর জেরে গত বুধবার রাজধানী মোরেসবিতে পার্লামেন্ট ভবনের সামনে বিক্ষোভ হয়। দাবি তোলা হয় জাস্টিনের পদত্যাগের।

অবশেষে পদ ছাড়ার ঘোষণা দেন জাস্টিন। গত শুক্রবার এক বিবৃতিতে জাস্টিন জানান, এ বিষয়ে প্রধানমন্ত্রী জেমস মারাপের সঙ্গে পরামর্শ করেছেন তিনি। পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াচ্ছেন।

জাস্টিন আরও বলেছেন, তার সরে দাঁড়ানো মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন সফরে প্রভাব ফেলবে না।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ছোট্ট দ্বীপরাষ্ট্র পাপুয়া নিউগিনি। দেশটি একসময় ব্রিটিশ সাম্রাজ্যের অংশ ছিল। সেই হিসেবে পাপুয়া নিউগিনি এখন কমনওয়েলথের সদস্য। সংবিধান অনুযায়ী, যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লস পাপুয়া নিউগিনিরও রাষ্ট্রপ্রধান।

আরো পড়ুন

সৌদি রাজপুত্রের যুক্তরাজ্য সফর নিয়ে নানা জল্পনাকল্পনা

দেশে করোনায় আরও ১৬৩ জনের মৃত্যু, একদিনেই শনাক্ত ১১ হাজারের বেশি

অনলাইন ডেস্ক

চীনের উপর থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে প্রযুক্তি কোম্পানিগুলো

অনলাইন ডেস্ক