11.2 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে “সিক নোট সংস্কৃতি” বন্ধ করার পরিকল্পনায় ঋষি সুনাক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক যুক্তরাজ্যের “সিক নোট সংস্কৃতি” বন্ধ করার জন্য বিভিন্ন পরিকল্পনা হাতে নিতে যাচ্ছেন। এই পরিকল্পনার অংশ হিসাবে জিপি কর্তৃক সিক নোট দেয়ার ক্ষমতা কেড়ে নেওয়ার কথা ভাবছে সরকার।

প্রধানমন্ত্রী দাবি করেছেন বেনিফিট সুবিধা নিয়ে জীবন চালানো অনেক মানুষের জীবনের অংশ হয়ে গিয়েছে যা কখনও কল্যাণের নয়।

প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, যদি কনজারভেটিভ দল সরকার গঠন কর‍তে পারে তাহলে স্বাস্থ্য বিশেষজ্ঞদের সিক নোট জারি করার ক্ষমতা দেওয়া হবে। সরকারের এই পরিকল্পনার কড়া সমালোচনা করেছে লেবার পার্টি। লেবার পার্টির একজন মুখপাত্র বলেছেন, কনজারভেটিভ সরকারের সকল পরিকল্পনার ভাণ্ডার শূন্য হয়ে পড়েছে বিধায় তারা উদ্ভট সব কাজ সামনে নিয়ে এসেছে। তাদের ধ্যানধারণা হাস্যরসের জন্ম দিয়ে যাচ্ছে।

একটি প্রতিবন্ধী দাতব্য সংস্থা প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এই বক্তব্যে চরম প্রতিক্রিয়া দেখিয়েছে। তারা ক্রোধের সাথে জানায়, এই পরিকল্পনা প্রতিবন্ধীদের উপর একটি আক্রমণ। ব্যয় কমাতে প্রতিবন্ধীদের উপর এই আক্রমণ কখনও সমর্থন করা যায় না।

মিঃ সুনাক তার বক্তৃতায় জানান, তরুণদের মধ্যে প্রায় ২.৮ মিলিয়ন লোক কর্মহীন অবস্থায় আছে। যা ২০২৪ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত পরিসংখ্যান অনুযায়ী বলে তিনি জানান। এই পরিসংখ্যান দেশের জন্য খুবই “উদ্বেগজনক” বলে তিনি সতর্ক করে দেন।

সুনাক বলেন, যারা বলেছেন আমি প্রতিবন্ধীদের উপর আক্রমণ করেছি তাদের ধারণা ভুল। যাদের সত্যিকারের অর্থে এটির প্রয়োজন তাদের সুবিধা পাওয়া উচিত। তাদের জন্য “সুরক্ষা জাল” থাকবে।

উল্লেখ্য যে, এনএইচএসের ডেটা হতে দেখা যায় গত বছর ইংল্যান্ডে প্রায় ১১ মিলিয়ন সিক নোট জারি করা হয়েছিল। যার স্বাক্ষরিত ৯৪% “কাজের জন্য উপযুক্ত নয়” লিখিত নোট ছিল। এই সিক-নোট প্রদর্শন করে বেনিফিটের আবেদন করে বলে জানায় কর্তৃপক্ষ।

সূত্রঃ বিবিসি

এম.কে
১৯ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

ভারতের সাথে যুক্তরাজ্যের বাণিজ্য চুক্তির বিরুদ্ধে সুয়েলা ব্র্যাভারম্যান

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের আটককেন্দ্রে মানব পাচারের ভিকটিমদের সংখ্যা ব্যাপক বৃদ্ধি

সারাহ এভারার্ড ধর্ষণ ও হত্যার দায়ে পুলিশ কর্মকর্তার আজীবন কারাদণ্ড