11.8 C
London
April 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে ৪০ বছরের কম বয়সীদের অ্যাস্ট্রাজেনেকার বিকল্প ভ্যাকসিন দেওয়া হবে

যুক্তরাজ্যে ৪০ বছরের কম বয়সী প্রাপ্তবয়স্কদের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের বিকল্প ভ্যাকসিন দেওয়া হবে। কম বয়সীদের মধ্যে রক্তের জমাট বাঁধার ঝুঁকি বেশি হওয়ার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

যুক্তরাজ্যের ওষুধ সেফটি রেগুলেটর জানিয়েছেন, এই ভ্যাকসিনের ২৮.৫ মিলিয়ন ডোজ দেওয়ার পর ২৪২টি রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছে। তবে ঝুঁকিটি কম বয়সীদের মধ্যেই বেশি।

 

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনে রক্তের জমাট বাঁধার ঝুঁকি ৪০ বছর বয়সীদের মধ্যে প্রত্যেক ১ লাখ জনের মধ্যে ১টি। তবে ৩০ বছর বয়সীদের মধ্যে ৬০ হাজার জনের মধ্যে ১ জনের বেশি।

 

করোনা ভাইরাসের স্বল্প সংক্রমণ এবং বিকল্প ভ্যাকসিনের সহজলভ্যতাও এই সিদ্ধান্তটি নেওয়ার আরেকটি মূল কারণ।

 

ভ্যাকসিনেশন অ্যান্ড ইমিউনাইজেশনের যৌথ কমিটির (জেসিভিআই) অধ্যাপক ওয়েই শেন লিম বলেন, সুরক্ষা হলো আমাদের প্রথম অগ্রাধিকার। করোনা সংক্রমণ কমে আসায় আমরা ১৮ থেকে ৩৯ বছর বয়সী প্রাপ্ত বয়স্কদের কোনো গুরুতর স্বাস্থ্যগত সমস্যা না থাকলে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের বিকল্প ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দিচ্ছি।

 

তিনি আরো বলেন, বেশিরভাগ রক্ত জমাট বাঁধার ঘটনা প্রথম ডোজ নেওয়ার পরে হয়েছে এবং যারা ইতোমধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার একটি ডোজ নিয়েছে তাদের এখনও দ্বিতীয় ডোজ নেওয়ার পরামর্শ দেয়া হচ্ছে।

 

 

সূত্র: বিবিসি
৭ মে ২০২১
এসএফ

আরো পড়ুন

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে প্রবেশ দ্বিগুণ

পালিয়ে যাওয়া সেই ১০ করোনারোগীকে ধরে ফের হাসপাতালে ভর্তি

অনলাইন ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তাকে নিয়ন্ত্রণের আহ্বান জাতিসংঘের