15.8 C
London
May 13, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্য যাওয়ার চেষ্টা, ইংলিশ চ্যানেলে ঠান্ডায় জমে ৫ জনের মৃত্যু

ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে প্রচণ্ড ঠান্ডায় জমে গিয়ে পাঁচ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। রোববার ১৪ জানুয়ারি উত্তর ফ্রান্স থেকে ব্রিটেনে পৌঁছানোর চেষ্টা করার সময়ে মাঝপথে নৌকা ডুবে গেলে প্রাণ হারান এই অভিবাসন প্রত্যাশীরা।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ফরাসি মেরিন কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, অন্তত ৩০ জনকে উদ্ধার করা হয়েছে। ২০২৪ সালে ইংলিশ চ্যানেলে এটাই প্রথম অভিবাসন প্রত্যাশী মৃত্যুর ঘটনা।

পুলিশ বলছে, তাৎক্ষণিকভাবে চারজন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয় এবং পরে সমুদ্রতীরে পঞ্চম জনের লাশ খুঁজে পাওয়া গেছে। একদল অবৈধ অভিবাসন প্রত্যাশী ফ্রান্সের উপকূলীয় শহর উইমেরু থেকে ছোট নৌকায় করে একটি জাহাজে পৌঁছানোর চেষ্টা করছিলেন। স্থানীয় সময় রাত ২টার দিকে নৌকাটি ডুবে যায়।

ফরাসি উদ্ধারকারী জাহাজ অ্যাবিয়েল নরমান্ডির ক্রু তাদের উদ্ধার করতে যায় এবং পানিতে অজ্ঞান ও প্রাণহীন মানুষ ভাসতে দেখে। এই সময় পানির তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস ছিল বলে ধারণা করা হচ্ছে।

উইমেরুর তীরে অভিবাসন প্রত্যাশীদের জুতা ও পোশাক পরিহিত অবস্থায় দেখেছেন এএফপির সাংবাদিকেরা।

যারা বেঁচে ফিরেছেন তাদের ফ্রান্সের ক্যালে শহরে আশ্রয় শিবিরে নিয়ে যাওয়া হয়েছে। তারা কোন দেশের নাগরিক সে ব্যাপারে কোনো তথ্য জানায়নি কর্তৃপক্ষ।

মেরিন প্রশাসনের মতে, অন্তত ৩০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে পরিচয় প্রকাশ না করার শর্তে একজন বলেন, রাত ৩টার দিকে প্রায় ৭০ জনের মতো অভিবাসনপ্রত্যাশীকে আশ্রয় কেন্দ্রে নিয়ে আসা হয়। তাদের মধ্যে কারও কারও সন্তানসহ পুরো পরিবারও ছিল। অনেকে ছিল অনেক কম বয়সী।

সূত্র আরও বলেন, ‘বেঁচে ফেরা অনেকে এখানে আর থাকেনি। তারা আমাদের বলেন, তারা ডানকার্ক রেল স্টেশনে যেতে চান। সেখান থেকে আরমেনতিয়েরে আবাসন কেন্দ্রে যাবেন তারা।’

ফ্রান্সের পুলিশ এ ঘটনায় হত্যার অভিযোগের তদন্ত শুরু করেছে। ময়নাতদন্ত থেকেই মৃত্যুর কারণ জানা যাবে। ডুবে যাওয়ার কারণে বা তীব্র ঠান্ডার কারণে তাদের মৃত্যু হয়ে থাকতে পারে।

ফ্রান্সের পৌর সংগঠন সালাম অ্যাসোসিয়েশনের প্রধান জ্যঁ ক্লদ লেনোয়া বলেন, অভিবাসন প্রত্যাশীরা এমন আবহাওয়ায় পানিতে বড় জাহাজে উঠার চেষ্টা করে বিরাট ঝুঁকি নিয়েছিল। যে কোনো মূল্যে জাহাজে উঠতে গিয়ে তারা হাইপোথার্মিয়ায় আক্রান্ত হয়।

২০২৩ সালে ইংলিশ চ্যানেল পার হতে গিয়ে ১২ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ফ্রান্সের মেরিন প্রশাসন।

সূত্রঃ এএফপি

এম.কে
১৫ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

বরিস জনসনের বিরুদ্ধে যুক্তরাজ্য পুলিশের তদন্ত শুরু

অন্তঃসত্ত্বা হওয়ায় অনলাইনে হেনস্তার শিকার হন মেগান

যুক্তরাজ্যে দারুল হাদিস লতিফিয়া মাদরাসার ইফতার মাহফিল সম্পন্ন

নিউজ ডেস্ক