14.6 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্য সরকারের সমালোচনার ঝড় বইছে হাউজ অব লর্ডসে

হাউজ অব লর্ডস হতে যুক্তরাজ্য সরকারের সমালোচনা করা হয়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়। রাষ্ট্রের মানবিক আচরণ নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে বলে জানান হাউজ অব লর্ডসের একজন সদস্য।

হাউজ অব লর্ডের মেম্বার লর্ড ফ্যালকনার বলেছেন, সুয়েলা ব্র্যাভারম্যান অবৈধ অভিবাসন প্রত্যাশীদের বসবাসের ব্যবস্থায় তাঁবু নিয়ে যে ভাবনায় এগুচ্ছেন তা অমানবিক। সাধারণ নীতিমালায় কখনও তার ভাবনা গ্রহণযোগ্য হতে পারে না। যুক্তরাজ্যের সাধারণ জনগণ মানবিক, তারা অমানবিক এই নীতিকে কখনও মানবেন না।

তিনি আরও বলেন, শরণার্থীদের সাথে কারাবন্দিদের মতো আচরণ এবং দেশজুড়ে অব্যবহৃত সেনা ঘাঁটিকে শরণার্থী শিবির হিসেবে ব্যবহার করা আইনের পরিপন্থী। তার মতে, সরকার ধারনা করে অমানবিক আচরণ করে হলেও অবৈধ অভিবাসন বন্ধ করলেই সরকারের জনপ্রিয়তা বাড়বে। কিন্তু যুক্তরাজ্য মানবিক রাষ্ট্র এটা সকলের মাথায় রাখা উচিত, নারী ও শিশুদের সাথে অমানবিক আচরণ করে সাধারণ জনগণের সমর্থন পাওয়া কখনই যাবে না। বরং জাতি হিসেবে আমাদের প্রশ্নের সম্মুখীন করা হবে শুধু।

খবরে জানা যায় বৃহস্পতিবার হাইকোর্ট, হোটেলগুলিতে অভিবাসন প্রত্যাশী ছোট ছোট শিশুদের অনিয়মতান্ত্রিকভাবে আবাসনের জন্য নিন্দা জানায়। বিচারকদের মতে একটি উন্নত দেশ হিসাবে যুক্তরাজ্য বাচ্চাদের যত্নের জন্য ন্যূনতম মান নির্ধারণ করেছে। তাদের মতে আশ্রয়প্রার্থী শিশুদের ক্ষেত্রে এই ন্যূনতম মান ধরে রাখা উচিত।

যুক্তরাজ্য সরকারের সমালোচকদের মতে বর্তমান স্বরাষ্ট্রসচিব আইনী সীমাবদ্ধতা কিংবা মানবিকতার চেয়ে রাজনীতিকে বেশি গুরুত্ব দিচ্ছেন। পৃথিবীর সবকিছু রাজনৈতিক দৃষ্টিতে দেখলে সমাধান সুন্দর হয় না বলেও মত জানান তারা। স্বরাষ্ট্র সচিবের অভিবাসন প্রার্থীদের জন্য তাঁবু কেনার ব্যবস্থা নিয়েও নিন্দার ঝড় বইছে যুক্তরাজ্যে।

হোম অফিসের সাথে যোগাযোগ করলে তারা এই বিষয়ের উপর মত প্রকাশ করতে অপারগতা জানায়।

এম.কে
০৮ আগস্ট ২০২৩

আরো পড়ুন

বাংলাদেশে বিজ্ঞাপনী কার্যক্রম সীমিত করেছে ফেসবুক

সাবস্ক্রিপশন ও সরকারি অনুদান দ্বারা প্রতিস্থাপিত হবে বিবিসির লাইসেন্স ফি

অনলাইন ডেস্ক

গাজায় ভাসমান হাসপাতাল পাঠাচ্ছে ফ্রান্স