17.8 C
London
May 5, 2024
TV3 BANGLA
আমেরিকা

যুক্তরাষ্ট্রে মসজিদের সামনে ইমামকে গুলি করে হত্যা

যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যে একটি মসজিদের সামনে ইমামকে গুলি করা হত্যা করা হয়েছে। স্থানীয় সময় গতকাল বুধবার ভোরের দিকে অঙ্গরাজ্যটির সবচেয়ে বড় শহরে নিউওয়ার্কের মসজিদ-ই মোহাম্মদের সামনে এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। পুলিশ এখনো হত্যাকারীকে গ্রেপ্তার করতে পারেনি। বার্তা সংস্থা এপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

পুলিশ জানিয়েছে, বুধবার ভোর ৬টার দিকে মসজিদ-ই মোহাম্মদ থেকে মাত্র কয়েক মিটার দূরে ইমাম হাসান শরিফকে গুলি করা হয়। যখন তাকে গুলি করা হয়, তখন তিনি তার গাড়ির ভেতরে বসা ছিলেন। দ্রুতই তাকে উদ্ধার করে নিকটবর্তী হাসপাতালে নেওয়া হয়। কিন্তু বুধবার বিকেলের দিকে মারা যান তিনি।

নিউ জার্সির অ্যাটর্নি জেনারেল ম্যাট প্ল্যাটকিন বলেছেন, ‘আমি জানি, বৈশ্বিক ঘটনাপ্রবাহের আলোকে এবং অনেক সম্প্রদায়ের, বিশেষ করে মুসলিম সম্প্রদায়ের প্রতি নির্দেশিত পক্ষপাত বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমরা অনুভব করছি যে, এই মুহূর্তে নিউ জার্সিতে অনেকেই আছেন, যারা এই হত্যাকাণ্ডের খবরে ব্যাপক ভীত ও উদ্বিগ্ন।’

নিউইয়র্ক শহরের জননিরাপত্তাবিষয়ক বিভাগের পরিচালক ফ্রিজ ফ্রেজ জানিয়েছেন, হাসান শরিফ বিগত পাঁচ বছর ধরে মসজিদ-ই মোহাম্মদের ইমাম হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি জানান, তিনি হাসান শরিফকে ভালোভাবে চেনেন এবং হাসান শরিফ শহরটিকে নিরাপদ রাখতে আন্তসম্প্রদায় আলোচনার অন্যতম নেতা ছিলেন। তবে এই হত্যাকাণ্ডের পেছনে কোনো জাতিবিদ্বেষ রয়েছে কি না, তা পুলিশ এখনো নিশ্চিত করতে পারেনি।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় মুসলিম নাগরিক অধিকার সংরক্ষণ গোষ্ঠী কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনসের নিউ জার্সি অধ্যায় ইমাম হাসান শরিফকে ‘নেতৃত্ব ও উৎকর্ষের বাতিঘর’ বলে আখ্যা দিয়েছে। এই হত্যাকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ করার ঘোষণা দিয়েছে সংগঠনটি।

সংগঠনটি বলেছে, যেহেতু হত্যাকাণ্ডের কারণ এখনো অজানা, তাই শহরের সব মসজিদের উচিত সাবধানতা অবলম্বন করা। কিন্তু সবার জন্য মসজিদের দুয়ার উন্মুক্ত রাখার আহ্বানও জানিয়েছে তারা।

সূত্রঃ এপি

এম.কে
০৪ জানুয়ারি ২০২৪

আরো পড়ুন

১ বিলিয়ন ডলারের জ্যাকপট লটারি

অনলাইন ডেস্ক

টেক্সাসে লরির ভেতরে ৪৬ মরদেহ

প্রিন্স হ্যারি’র মার্কিন ভিসা ড্রাগ ব্যবহারের কারণে ‘প্রত্যাহার’ করা হতে পারে