10.5 C
London
March 28, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

রাশিয়ান বিমানকে এস্তোনিয়ান আকাশসীমার ন্যাটোর হুমকি

এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো এস্তোনিয়ান আকাশসীমার কাছে এক রুশ বিমানকে রুখে দিয়েছে ন্যাটোর জঙ্গি বিমান। বৃটিশ এবং জার্মানির যুদ্ধবিমান এ সামরিক অভিযানে অংশ নেয়। বর্তমানে ওই অঞ্চলে ন্যাটো জোটের যৌথ টহল চলছে।

শনিবার এক বিবৃতি যুক্তরাজ্যের রাজকীয় বিমানবাহিনী (আরএএফ) এক বিবৃতিতে তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ন্যাটোর দুটি টাইফুন যুদ্ধবিমান একটি রুশ সামরিক যাত্রীবাহী বিমান টিইউ-১৩৪ জেটকে বাঁধা দেয়। রুশ সামরিক যাত্রীবাহী বিমানটির নিরাপত্তায় ছিল দুটি সুখোই এসইউ-২৭ ফ্ল্যাঙ্কার ফাইটার জেট এবং একটি এন-১২ কাব সামরিক পরিবহণ বিমান।

ব্রিটিশ বিমানবাহিনী বলেছে, এ সামরিক অভিযানের মাধ্যমে এস্তোনিয়াকে আশ্বস্ত করা হয়েছে। এর ফলে দেশটি নিশ্চয়তা পেয়েছে যে রুশ-ইউক্রেন যুদ্ধের উত্তেজনার মধ্যেও যুক্তরাজ্য, জার্মানি ও অন্যান্য ন্যাটো মিত্ররা তাদের সঙ্গে আছে।

যুক্তরাজ্যের রাজকীয় বিমানবাহিনীর (আরএএফ) কমান্ডার রিচার্ড লিস্ক বলেছেন, আমরা দ্রুত রাশিয়ান বিমানটিকে শনাক্ত করেছি। তারপরে বিমানটি ন্যাটোর আকাশসীমার কাছাকাছি যাওয়ার সময় এটাকে পর্যবেক্ষণ করেছি।

তিনি বলেন, ন্যাটোর আকাশ টহল অভিযান ঠিকভাবে করার জন্য যেকোনো বিমানকে আটকানো হয়। এটার মাধ্যমে আমরা জানতে পারি তারা কারা। এছাড়া সমস্ত আকাশপথ ব্যবহারকারীদের জন্য ফ্লাইট নিরাপত্তা বজায় রাখা হয়েছে।

আরো পড়ুন

 বিলেতে প্রপার্টি প্রাইজের মডেস্ট বৃদ্ধি  

অনলাইন ডেস্ক

পদার্থে নোবেল পেলেন যে ৩ জন

ধর্মঘটে শাস্তির বিধান রেখে ‘অত্যাবশ্যক পরিষেবা আইন’ অনুমোদন