7.3 C
London
April 27, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

লন্ডনের মিনিক্যাব চালকদের জন্য বাধ্যতামূলক হল সেরু টেস্ট সার্টিফিকেট

ট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল) সেরু টেস্ট নামে একটি কোর্স চালু করেছে যা লন্ডনের সকল মিনিক্যাব চালকদের জন্য বাধ্যতামূলক বলে আইন পাশ করা হয়েছে। নতুন এই নীতিমালায় বলা হয়েছে, লন্ডনে প্রাইভেটকার ড্রাইভার হিসেবে, অবশ্যই টিএফএল-এর অধীনে সেরু টেস্ট দিতে হবে এবং পাস করে সার্টিফিকেটপ্রাপ্ত হতে হবে। কোনো চালক যদি সেরু পরীক্ষায় ব্যর্থ হন তবে মিনিক্যাবিংয়ের জন্য ড্রাইভিং লাইসেন্স দেয়া হবে না। এমনকি যারা অনেক বছর ধরে মিনিক্যাবিং-এ আছেন তাদের ক্ষেত্রেও এই আইন প্রযোজ্য বলে খবরে জানা যায়।

মূলত, চালকের যাত্রীদের সাথে সঠিকভাবে যোগাযোগ রক্ষার স্বার্থে এবং ইংরেজিতে কথা বলার পূর্ণ দক্ষতা আনতে লন্ডন মেয়র কর্তৃক সেরু টেস্ট পদ্ধতি চালু করা হয়েছে । নতুন আইনানুযায়ী সেরু সার্টিফিকেট না থাকলে বাতিল হয়ে যাবে ক্যাবিং লাইসেন্স।

সেরু টেস্ট একটি সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতির পরীক্ষা পদ্ধতি যার জন্য সংশ্লিষ্ট চালকের থাকতে হয় কম্পিউটার চালানোর পুরো অভিজ্ঞতা। অন্যথায় এই পরীক্ষায় অংশগ্রহণ করা কঠিন বলে জানায় একজন মিনি ক্যাব ড্রাইভার।

নতুন এই নিয়মের কারণে বিপদে পড়েছেন বাঙ্গালী কমিউনিটির মিনি ক্যাব ড্রাইভাররা। অনেকেই সেরু টেস্ট পাস করতে না পারায় উপার্জনের ক্ষেত্রে হুমকিতে রয়েছেন বলে সংবাদমাধ্যমকে জানান।

উল্লেখ্য যে, সেরু টেস্ট বাতিলের দাবিতে বেশ কিছুদিন যাবৎ খণ্ড খণ্ড বিক্ষোভের মাধ্যমে লন্ডনের মেয়রের কাছে দাবি জানিয়ে আসছেন চালকেরা । চালক নেতারা বলেছেন, এই নীতিটি বাতিল না করলে প্রায় দুই লাখ চালক একযোগে কঠিন আন্দোলনে নামবেন।

সেরু টেস্টের বিষয়ে টিএফএল-এর এক কর্মকর্তা জানান, চালক ও যাত্রী উভয়ের স্বার্থে এই আইনটি করা হয়েছে। আধুনিকতার সাথে সামঞ্জস্য রেখে কম্পিউটারাইজড পদ্ধতিতে পরীক্ষা নেয়া হয়। এক্ষেত্রে অবশ্যই প্রার্থীকে কম্পিউটার প্রশিক্ষিত হতে হবে। কম্পিউটারে অনভিজ্ঞ চালকেরা প্রশিক্ষণ নিয়ে অভিজ্ঞতা অর্জন করতে পারেন। যেহেতু চালক ও যাত্রীর উভয়ের স্বার্থে করা হয়েছে এই আইন সেহেতু এটি বাতিল করার সম্ভাবনা খুবই কম।

এম.কে
০২ নভেম্বর ২০২৩

 

আরো পড়ুন

চলে যায় প্রধানমন্ত্রী থেকে যায় ল্যারি

সমৃদ্ধি বাড়াতে পারে উন্নত অভিবাসন নীতিঃ বিশ্বব্যাংক

শিরোপা জেতার পর যা বললেন মেসি

অনলাইন ডেস্ক