11.9 C
London
April 28, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

লন্ডনে ভারতের হাইকমিশন হতে ভারতের পতাকা নামিয়ে নিল শিখদের একাংশ

খলিস্তানপন্থী স্বঘোষিত শিখ ধর্মগুরু অমৃতপাল সিংহকে ধরতে পুলিশ পাঞ্জাবের ৭টি জেলায় তল্লাশি আভিযান চালাচ্ছে। এরই প্রতিবাদে লন্ডনে ভারতীয় হাইকমিশন হতে ভারতের পতাকা নামিয়ে নেয় বিক্ষোভকারীরা।

হাইকমিশন সূত্রে খবর, প্রতিবাদকারী শিখদের একাংশ লন্ডনে ভারতীয় হাইকমিশন থেকে ভারতীয় পতাকা নামিয়ে দিয়েছে। এই বিষয়ে রবিবার সন্ধ্যায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী ভারতে অবস্থিত ব্রিটেনের উচ্চপদস্থ কূটনীতিককে তলব করে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী একটি বিবৃতিতে লন্ডনে ভারতীয় হাইকমিশন প্রাঙ্গণে ‘নিরাপত্তার অনুপস্থিতি’র ব্যাখ্যা  দাবি করেছেন। প্রবাসী শিখদের একাংশ সন্ধ্যা  থেকে বিক্ষোভ শুরু করেন। সামাজিক যোগাযোগ মাধ্যমের একটি ভিডিওতে দেখা যায় বিক্ষোভকারীরা দফতরে ঢুকে ভারতীয় পতাকা নামিয়ে নিচ্ছেন।

ব্রিটেনের নিরাপত্তার সম্পূর্ণ অনুপস্থিতির ব্যাখ্যা চাওয়া নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বিবৃতিতে বলেছেন, “ভিয়েনা কনভেনশনের আওতায় ব্রিটেন সরকারকে মৌলিক বাধ্যবাধকতাগুলির বিষয়ে স্মরণ করিয়ে দেওয়া হয়েছে। ভারতীয় কূটনৈতিক প্রাঙ্গণ এবং কর্মীদের নিরাপত্তার প্রতি ব্রিটেন সরকারের উদাসীনতা মেনে নেওয়া যায় না।”

প্রসঙ্গত, অমৃতপালের গ্রেফতারকে ঘিরে সমস্যা তৈরি হতে পারে এই শঙ্কায় শনিবার দুপুর থেকেই গোটা পঞ্জাবে মোবাইল ইন্টারনেট পরিসেবা বন্ধ করে দিয়েছিল রাজ্য প্রশাসন। গোটা রাজ্যে অমৃতপালের খোঁজে ছড়িয়ে পড়েছে রাজ্য প্রশাসন।

পাঞ্জাব পুলিশের মুখপাত্র মারফত জানা যায়, শনিবার দুপুরে অমৃতপালকে প্রায় নাগালে পেয়ে গিয়েছিল পুলিশ। কিন্তু মোটরবাইকে চেপে তিনি পালান।

জালন্ধরের সিপি কুলদীপ সিংহ চাহাল বলেন, ‘‘আমরা  হরিয়ানার গুরুগ্রাম থেকে অমৃতপালের ঘনিষ্ঠ দলজিৎ সিংহ কলসিকে গ্রেফতার করেছি। খলিস্তানি নেতার হয়ে টাকাপয়সার দিকটি এই দলজিতের দায়িত্বে ছিল।”

বিশ্ব গণমাধ্যমের খবরে জানা যায়, অমৃতপালের সংগঠনের চার সদস্যকে গ্রেফতার করে পাঞ্জাব পুলিশ আসামের ডিব্রুগড়ে নিয়ে যাওয়ায় এবং অমৃতপালকে গ্রেফতার করার অভিযান পরিচালনা করায় লন্ডন শহরে ক্ষুব্ধ হয়ে উঠে শিখদের একাংশ। তারা প্রতিবাদস্বরূপ লন্ডনে ভারতের হাইকমিশন হতে নামিয়ে নেয় ভারতের পতাকা।

আরো পড়ুন

সাংবাদিক গ্রেপ্তারের ঘটনায় বেলারুশের ওপর নিষেধাজ্ঞা ইইউর

ফিলিস্তিনি শরণার্থীদের আশ্রয় দেয়ার জন্য যুক্তরাজ্য সরকারের প্রতি আহ্বান

যুক্তরাজ্যে অবস্থান করা প্রি-স্যাটেলমেন্ট স্ট্যাটাসে থাকা ব্যক্তিদের জন্য সুখবর