TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

শহরের বাইরে অফিস সরিয়ে নিচ্ছে ব্রিটিশ প্রতিষ্ঠানগুলো

অর্ধেকেরও বেশি ব্রিটিশ ব্যবসাপ্রতিষ্ঠান শহরের বাইরে অফিস সরিয়ে নিয়েছে। কোম্পানিগুলোর ব্যয় কমিয়ে আনা ও নভেল করোনাভাইরাস পরবর্তী সময়ে হাইব্রিড কাজ জনপ্রিয় হয়ে ওঠায় এ ধরনের পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ। সম্প্রতি এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। মোট ৫০০ ব্যবসাপ্রতিষ্ঠান নিয়ে চালানো হয় জরিপটি।

ইন্টারন্যাশনাল ওয়ার্কপ্লেস গ্রুপ (আইডব্লিউজি) জানায়, ৮২ শতাংশ সংস্থা তাদের কাজের জায়গা পরিবর্তন করেছে। রেগাস ও স্পেসের মতো ব্র্যান্ডের অধীনে প্রায় ৩০০ অফিস পরিচালনা করে। সেখানে দেখা যায়, ৫৪ শতাংশ প্রতিষ্ঠানের অফিস শহরের বাইরে অবস্থিত। ৩৮ শতাংশ দ্বিতীয় অফিস তৈরি করেছে আবাসিক শহরে।

আইডব্লিউজির প্রধান নির্বাহী মার্ক ডিক্সন বলেন, ‘অনুৎপাদনশীল ও ব্যয়বহুল যাতায়াত সংশ্লিষ্ট কাজের প্রক্রিয়া থেকে মানুষ বের হয়ে আসছে। ব্যবসাপ্রতিষ্ঠানগুলো বুঝতে পারছে, কেবল হাইব্রিড কাজের মাধ্যমেই প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়ানো সম্ভব।’

কিছু ব্যবসায়িক নেতা দাবি করছেন, বাড়ি থেকে কাজ করার প্রবণতা ব্রিটিশ কর্মীদের উৎপাদনশীলতার রেকর্ডকে ক্ষতিগ্রস্ত করবে। অনেক কর্মীই কেবল দুই বা তিনদিনের জন্য কাজ করতে চান। কর্মীদের এ প্রবণতায় প্রতিষ্ঠানকে অভ্যন্তরীণ সংকটের মধ্য দিয়ে যেতে হচ্ছে।

গবেষণায় দেখা গেছে, ৭৩ শতাংশ ব্যবসাপ্রতিষ্ঠান কেন্দ্রীয় শহর থেকে তাদের অফিস স্থানান্তরের কারণে অফিসের জায়গাসংক্রান্ত খরচ কমেছে। এইচএসবিসি জানিয়েছে, তারা লন্ডনে দুই দশকের বেশি সময় ধরে চলা অফিস আগের স্থান থেকে সরাতে হবে। নতুন ঠিকানা হবে ক্যানারি ওয়ার্ফে। মহামারী-পরবর্তী হাইব্রিড কাজের ব্যবস্থা এবং খরচ কমানোর অংশ হিসেবে ব্যাংকটি বিশ্বব্যাপী অফিসের স্থান ৪০ শতাংশ কমানোর পরিকল্পনা করেছে।

মার্ক ডিক্সন বলেন, ‘প্রতিষ্ঠানগুলো হাইব্রিড কাজের বৃদ্ধিকে কর্মীদের সুবিধার জন্য ব্যবহার করতে পারবে। এটি কেবল স্বল্পমেয়াদে উৎপাদনশীলতা বাড়াতেই সাহায্য করবে না। তাদের দক্ষতা বাড়াতে এবং নিয়োগ প্রক্রিয়ায়ও সহায়তা করবে।’

গত বছর টেসকো আইডব্লিউজির সঙ্গে পরীক্ষামূলক স্কিম চালু করেছে। বলা হয়েছে, তারা টুইকেনহ্যামের আশপাশের সুপারমার্কেটগুলোয় অফিস স্থাপন করবে। গত আগস্টে আইডব্লিউজি জানায়, ২০২৩ সালের প্রথমার্ধে প্রতিষ্ঠানগুলোর রেকর্ড পরিমাণ আয় ও দ্বিগুণ লাভ হয়। এর আগে প্রতিষ্ঠানটি পূর্বাভাস দিয়েছিল যে হাইব্রিড কাজের ক্ষেত্রে মহামারীর প্রভাব স্থায়ী হয়ে যাবে।

এম.কে
০৫ অক্টোবর ২০২৩

আরো পড়ুন

বেনিফিট জালিয়াতি রোধে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করবে যুক্তরাজ্য সরকার

নিউজ ডেস্ক

যুক্তরাজ্যে “মি-টু” ভাইরাসে আক্রান্ত শল্যবিভাগ

আবারও আশ্রয়প্রার্থীদের বিবি স্টকহোমে ফেরাচ্ছে যুক্তরাজ্য