TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

শীতে পাওয়ার কাটের সম্মুখীন হতে পারে যুক্তরাজ্য!

ন্যাশনাল গ্রিড সতর্ক করেছে যে এই শীতে যদি গ্যাসের সরবরাহ প্রত্যাশার চেয়ে কম হয় তবে ব্রিটিশ পরিবারগুলি একবারে তিন ঘন্টা পর্যন্ত পাওয়ার কাটের সম্মুখীন পারে। তবে সংস্থাটি বলছে, বিদ্যুৎ সংকট খুব খারাপ পরিস্থিতিতে গেলেই কেবল এমনটা হতে পারে, যা ঘটার সম্ভাবনা খুবই কম। ন্যাশনাল গ্রিড আশা করছে, সবকিছু ঠিকঠাক থাকলে এমন সমস্যার উদ্ভব হবে না। খবর, বিবিসির।

 

জানা যায়, যদি পাওয়ার কাটের মতো ঘটনা ঘটে, তবে গ্রাহকদের তা আগে থেকেই জানিয়ে দেওয়া হবে। সম্ভবত সকালে এবং বিকাল ৪টা থেকে ৭টার দিকে লোডশেডিং দেখা দিতে পারে।

 

আগস্টে কনজারভেটিভ পার্টির নেতা হওয়ার প্রচারণা চালানোর সময়, প্রধানমন্ত্রী লিজ ট্রাস প্রতিশ্রুতি দিয়েছিলেন যে এই শীতে বিদ্যুতের কোনও রেশনিং হবে না।

 

কিন্তু যুক্তরাজ্য বিদ্যুৎ উৎপাদনের জন্য গ্যাসের উপর ব্যাপকভাবে নির্ভরশীল। সেদেশের গ্যাস-চালিত পাওয়ার স্টেশনগুলি দেশের বিদ্যুতের ৪০ শতাংশের বেশি উৎপাদন করে। ইউরোপ থেকেও বিদ্যুৎ আমদানি করে যুক্তরাজ্য।

 

ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলসের বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা ন্যাশনাল গ্রিড বলেছে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ জ্বালানি বাজারে “অভূতপূর্ব অশান্তি ও অস্থিরতা” তৈরি করেছে। রাশিয়া থেকে ইউরোপে গ্যাসের প্রবাহ সবই বন্ধ হয়ে গেছে। ফলে দেশগুলো বিকল্প খুজতে বাধ্য হচ্ছে।

 

যদিও ব্রিটেন মূল ভূখণ্ড ইউরোপের তুলনায় রাশিয়ান গ্যাসের উপর অনেক কম নির্ভরশীল। তবুও, ইউরোপে সরবরাহ ঘাটতির প্রভাব যুক্তরাজ্যকে ভোগ করতে হতে পারে।

 

৭ অক্টোবর ২০২২
সূত্র: বিবিসি

আরো পড়ুন

এবার আর্জেন্টিনার জালে জাপানের ৮ গোল

লন্ডনে প্রবাসী বাংলাদেশিদের ঈদ পুনর্মিলনী

অনলাইন ডেস্ক

এপ্রিলে খুলে যেতে পারে যুক্তরাজ্যের পাব এবং রেস্তোঁরা

নিউজ ডেস্ক