6 C
London
April 23, 2024
TV3 BANGLA
Uncategorizedযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

সমুচা খেয়ে প্রশংসায় পঞ্চমুখ ব্রিটিশ সাংবাদিক

গত সপ্তাহে ট্রাফলগার স্কোয়ারে লন্ডন মেয়র সাদিক খানের উপস্থিতিতে ঈদ উৎসবের আয়োজন করা হয়েছিল। সেখানে গিয়ে এক চমৎকার অভিজ্ঞতা লাভ করেন এক ব্রিটিশ সাংবাদিক। সেখানকার একটি স্টল থেকে সমুচা কিনে খাওয়ার কারণেই হয়েছে এই অভিজ্ঞতা।

 

মাই লন্ডনের সাংবাদিক ফিন বাইর্ন কাজের উদ্দেশ্যে ট্রাফলগার স্কয়ার দিয়ে যাচ্ছিলেন। পথিমধ্যে ঈদ উপলক্ষে আয়োজিত বিভিন্ন স্টল থেকে ভেসে আসা খাবারের গন্ধে তার জিবে জল চলে আসে। মিস্টার বম্বে নামের একটি ফুড ভ্যান থেকে ৫ পাউন্ড দিয়ে ২টি সমুচা এবং ১টি পিঁয়াজু কিনেন তিনি। যদিও ছবিতে দেখে সেগুলোকে সমুচা নয় বরং শিঙ্গাড়া বলে মনে হচ্ছিল।

 

সমুচার স্বাদ সম্পর্কে মাই লন্ডনে ফিন লেখেন, আগে যেসব সমুচা খেয়েছি এটি তার থেকে ভিন্ন। এটা আমার খাওয়া সেরা সমুচা। এগুলোকে একটুও তৈলাক্ত মনে হয়নি। আর কখনও সুপারমার্কেট থেকে সমুচা কিনে খাব না।

 

সমুসা বা সমুচা দক্ষিণ এশিয়ার অতিজনপ্রিয় একটি খাবার। সমুসা মূলত একটি ত্রিকোণ জাতীয় ভাজা খাবার যা বিকেলের নাস্তা হিসেবে পছন্দনীয়। এটি বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে তৈরি হয়ে থাকে। সাধারণত সকালের নাস্তায়, কিংবা বিকেলে হাল্কা খাবার হিসেবে গ্রহণ করা হয়। বাংলাদেশের প্রত্যেক অঞ্চলের বেশির ভাগ গলিতেই সমুসার দোকান থাকে। সেখানে সমুসার সাথে পিঁয়াজু, সিঙাড়া, পুরি, বেগুনি প্রভৃতি পাওয়া যায়।

 

৯ মে ২০২২
এনএইচ

আরো পড়ুন

হোম অফিসের অপেশাদার আচরণে বিস্মিত আদালত

ভারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধে লড়তে সক্ষম ফাইজার ও অ্যাস্ট্রজেনেকার টিকা

ভোটারদের সমর্থন ফিরে পেতে কর কমাবেন ঋষি সুনাক