8.6 C
London
April 28, 2024
TV3 BANGLA
দক্ষিণ এশিয়া

সর্বোচ্চ দুই সন্তান, আসামে মুসলমানদের বিয়েতেও চাপানো হল শর্ত

বাংলাভাষী মুসলিমরা রাজ্যের মূল নিবাসী হতে গেলে মানতে হবে অসমীয়া সংস্কৃতি ও ঐতিহ্য, এমনটাই বার্তা দিলেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। বাংলাভাষী মুসলিমরা আসামে ‘মিয়াঁ’ নামে পরিচিত। তাদেরকে রাজ্যের মূল নিবাসী বলে মনে করেন না সেখানকার মানুষ। এই পরিস্থিতিতে আসামে মিয়াঁদের মূল নিবাসী হওয়ার জন্য একাধিক শর্ত দিলেন আসামের মুখ্যমন্ত্রী।

বাংলাভাষী মুসলিমদের আসামের সংস্কৃতির অংশ হয়ে যাওয়ার বার্তা দিয়ে হেমন্ত বিশ্বশর্মা বলেন, মূল নিবাসী হতে গেলে বেশ কিছু শর্ত মানতে হবে মিয়াঁদের। যেগুলি হল, পরিবারে দুইয়ের বেশি সন্তান নেয়া যাবে না, বহুবিবাহ করা যাবে না, নাবালিকা কন্যাদের বিয়ে দেয়া যাবে না। এর পাশাপাশি শর্তের মধ্যে তিনি বলেন, সন্তানকে কোনোভাবে মাদ্রাসায় পড়ানো যাবে না। তাদের শিক্ষিত করে তুলুন। মেয়েদেরও স্কুলে পাঠাতে হবে। হিন্দু আইনের মতো তাদেরও দিতে হবে পৈত্রিক সম্পত্তির উপর সমান অধিকার। যদি এই সব শর্ত পালন করে মুসলিমরা। আসামের সংস্কৃতি ও ঐতিহ্যকে গ্রহন করেন তবে সেই মুসলিমদের মূল নিবাসী হতে কোনও সমস্যা হবে না।

প্রসঙ্গত, ২০২২ সালে আসাম মন্ত্রিসভা রাজ্যের প্রায় ৪০ লাখ মুসলিমকে স্বদেশী অসমীয়া মুসলিম বলে স্বীকৃতি দিয়েছে। এই মুসলিমদের মাতৃভাষা অসমীয়া। যদিও এই তালিকায় বাদ পড়েছেন বাংলাভাষী মুসলিমরা। অথচ আসামে মুসলিম জনসংখ্যার মাত্র ৩৭ শতাংশ অসমীয়াভাষী মুসলিম। বাকি ৬৩ শতাংশ বাংলাভাষী মুসলিম (মিয়াঁ)। এছাড়াও মন্ত্রিসভার তরফে অসমীয়া ভাষাভাষী আরও পাঁচটি স্বতন্ত্র গোষ্ঠীকে স্বীকৃতি দেয়া হয়।

এই পরিস্থিতিতে আসামে মূল নিবাসীর তকমা না পাওয়া বাংলাভাষী মুসলিমদের উদবেগ চরম আকার নেয়। এই অবস্থায় তাদের মূল নিবাসী হতে নতুন শর্ত চাপালেন রাজ্যের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা।

এম.কে
২৪ মার্চ ২০২৪

আরো পড়ুন

করোনায় মারা গেলেন মোদির চাচি

অনলাইন ডেস্ক

রামমন্দির উদ্বোধনের পর ভারতে ধ্বংস করা হচ্ছে মুসলমানদের দোকানপাট

মালদ্বীপে কন্টেইনারে আটকে বাংলাদেশির মৃত্যু